• রবিবার, ০৫ মে ২০২৪, ১০:০৭ অপরাহ্ন
শিরোনাম
গোমস্তাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধার দাফন সম্পন্ন বাগমারায় আবুল হাশেমের মৃত্যুতে এমপি কালামের শোক প্রকাশ রাজশাহীর বাগমারায় আগুনে পুড়ল ১০০ বিঘা জমির পানের বরজ রাজশাহীর বাঘায় ১০০ বোতল ফেন্সিডিল সহ ১ জন গ্রেফতার পুঠিয়া সদর ইউপি নির্বাচনে জাহাঙ্গীর আলম জুয়েল চেয়ারম্যান নির্বাচিত “রক্তদান পরিষদ বাগমারা” এর উদ্যোগে ফ্রী শরবত বিতরণ রাজশাহীর বাগমারায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ পুঠিয়াতে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় করেছে ”আলোর মিছিল সেবা ফাউন্ডেশন” বাগমারাবাসীর সেবা করে যেতে চাই: সংবর্ধনা অনুষ্ঠানে এমপি কালাম বাঁশের ফুল থেকে চাল, হচ্ছে ভাত-পোলাও

অবৈধভাবে পুকুর খনন করায় দুর্গাপুরে ২ হাজার, পুঠিয়ায় ২ জনকে ৪ লাখ জরিমানা

ইমাম হোসাইন, বিডি নিউজ২৩;
সংবাদ প্রকাশ: বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
অবৈধভাবে পুকুর খনন করায় দুর্গাপুরে ২ হাজার, পুঠিয়ায় ২ জনকে ৪ লাখ জরিমানা
অবৈধভাবে পুকুর খনন করায় দুর্গাপুরে ২ হাজার, পুঠিয়ায় ২ জনকে ৪ লাখ জরিমানা

ইমাম হোসাইন, বিডি নিউজ২৩; রাজশাহীর পুঠিয়ায় মোবাইল কোর্টের অভিযানে অবৈধভাবে পুকুর খনন করে আবার সেই মাটি রাস্তা দিয়ে বহন করে অন্যত্র বিক্রি করার অপরাধে দুই ব্যক্তিকে দুই লাখ করে মোট চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর ওই অভিযান পরিচালনা করা হয়।

 

রাজশাহীর পুঠিয়া উপজেলাধীন জিউপাড়া ইউনিয়নের উজালপুর নামক স্থানে অবৈধভাবে মাটি কর্তনের জন্য মোবাইল কোর্টের অভিযানে দুইজনকে দণ্ড প্রদান করা হয়। মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব দেবাশীষ বসাক।

 

অভিযান পরিচালনাকালে আসামীদ্বয়কে অবৈধভাবে মাটি কর্তন ও বিপনের উদ্দেশ্যে অন্যত্র মাটি পরিবহনের দায়ে ‘বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০’-এর ১৫(১) ধারার বিধান মোতাবেক প্রত্যেককে ২,০০,০০০/- (দুই লক্ষ) করে মোট ৪,০০,০০০/- (চার লক্ষ) টাকা জরিমানা করা হয় এবং জরিমানা অনাদায়ে প্রত্যেককে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। আসামী দু’জন হলেন মোঃ আনারুল ইসলাম (২৮), পিতা মোঃ ময়েন প্রামাণিক, উজালপুর, ধোপাপাড়া, পুঠিয়া, রাজশাহী এবং আব্দুল মালেক সরদার (৩৬), পিতা, মৃত জুলমত সরদার, বারপাখিয়া, ধোপাপাড়া, পুঠিয়া, রাজশাহী। স্থানীয় প্রশাসনের এমন অভিযানের ফলে স্থানীয়দের মাঝে এক প্রকার স্বস্তি প্রকাশ করতে দেখা গেছে। পাশাপাশি পুঠিয়া উপজেলা প্রশাসনের প্রতি সাধারণ মানুষের আস্থা বাড়ছে অনেকটাই। স্থানীয়দের অনেকেই বলছেন এমন অভিযান অব্যাহত রাখার বিষয়ে। অন্যদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে এই ধরনের অভিযান প্রতিনিয়ত অব্যাহত থাকবে।

 

মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন পুঠিয়া থানা পুলিশের সদস্যগণ। অবৈধভাবে মাটি কর্তন, বিপণের উদ্দেশ্যে মাটি অন্যত্র পরিবহন এবং মাটি পরিবহনের ফলে রাস্তাঘাট চলাচলের অনুপযুক্তকরণের বিরুদ্ধে মোবাইল কোর্টের এমন অভিযান নিয়মিত পরিচালিত হবে।

 

অন্যদিকে জানাগেছে, বৃহস্পতিবার দুপুরে উপজেলার নান্দি গ্রাম বিলে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, দুই ভাই মাহাবুর মৃধা ও ময়েন মৃধা ।

 

এসময় দুই ভাইকে দশ দিনের কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও দুর্গাপুর উপজেলা ভূমি কর্মকর্তা শুভ দেবনাথ।

 

কৃষকরা অভিযোগ করে বলেন,এসব জমিতে পুকুর খননের কারণে মারাত্মক ঝুঁকিতে পড়বে পাশের কৃষি জমিগুলো পুকুর খননকারীরা প্রভাবশালী হওয়ায় প্রতিবাদ করতে সাহস পাচ্ছেনা কেউ ফলে চরম নিরুপায় হয়ে পড়েছেন কৃষকরা। আজ দুপুরের দিকে দুর্গাপুর উপজেলায় মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা (ভূমি) কমিশনার কৃষ্ণ চন্দ্র। সেখানে এক ব্যক্তিকে সাত দিনের জেল ও ২০০০ টাকা জরিমানা করা হয় বলে জানা যায়।

অবৈধভাবে পুকুর খনন করায় দুর্গাপুরে ২ হাজার, পুঠিয়ায় ২ জনকে ৪ লাখ জরিমানা

অবৈধভাবে পুকুর খনন করায় দুর্গাপুরে ২ হাজার, পুঠিয়ায় ২ জনকে ৪ লাখ জরিমানা

সংবাদটি শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Recent Comments

No comments to show.