• শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন
শিরোনাম
আবারো রাজশাহীতে র‌্যাব-৫ এর হাতে বিপুল পরিমাণ ফেন্সিডিল সহ আটক-১ পুঠিয়ার জিউপাড়ায় এ্যাড: আব্দুস সামাদ মোল্লার নির্বাচনী সভা অনুষ্ঠিত রাজশাহীতে ২০ বোতল ফেন্সিডিল ও ২০০ পিছ ইয়াবাসহ গ্রেফতার-১ সপ্তাহে একদিন বিনামূল্যে আয়ুর্বেদিক চিকিৎসা পাওয়া যাবে, শ্রীপুরের কুঠিবাড়ী বাজারে গোদাগাড়ীতে ধর্ষণের চেষ্টায় অভিযোগ ভাসুরের নামে থানায় মামলা রাজশাহীর দুর্গাপুরে সাংবাদিক কল্যাণ সমিতির যাত্রা শুরু পুঠিয়ায় সামাদ মোল্লার বিশাল নির্বাচনী সভা অনুষ্ঠিত রাজশাহীতে সাংবাদিকের বিরুদ্ধে মামলা প্রতিবাদে বিশাল মানববন্ধন এক নজরে বাংলাদেশ, সবচেয়ে বড় গ্রাম বানিয়াচং, ছোট গ্রাম তিলইন রাজশাহী বাঘায় ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ী র‌্যাবের হাতে গ্রেফতার

রাজশাহীর বাগমারায় আগুনে পুড়ল ১০০ বিঘা জমির পানের বরজ

বিডি নিউজ২৩,
সংবাদ প্রকাশ: শুক্রবার, ৩ মে, ২০২৪
১০০ বিঘা জমির পানের বরজ
রাজশাহীর বাগমারায় আগুনে পুড়ল ১০০ বিঘা জমির পানের বরজ

বিডি নিউজ২৩, রাজশাহী; আগুনে পুড়ল ১০০ বিঘা জমির পানের বরজরাজশাহীর বাগমারা উপজেলায় ৫৩টি পানের বরজ পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। এ ঘটনায় হতাহতের কোনো খবর পওয়া যায়নি। তবে নিঃস্ব হয়েছেন অন্তত ৮০ জন পান চাষি। তাদের প্রায় ১০০ বিঘা জমির পানের বরজ পুড়ে গেছে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ হিসেবে পান চাষিরা বলছেন- সিগারেটের আগুন থেকে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে।

 

শুক্রবার (৩ মে) দুপুরে বাগমারা উপজেলার গনিপুর ইউনিয়নের পোড়াকয়া গ্রামের মাঠে হঠাৎ করেই পান বরজে আগুন লেগে যায়। আগুন মুহূর্তেই ছড়িয়ে পড়লে অন্তত ১০০ বিঘা পানের বরজ ক্ষতিগ্রস্ত হয়। পরে স্থানীয়রা ফায়ার সার্ভিসে খবর দিলে ৪টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।

 

পানের বরজ পুড়ে যাওয়া চাষি আসাদুল ইসলাম বলেন, প্রথমে আগুন লাগে ইসাহাকের বরজে। এরপরে মুহূর্তেই আগুন ছড়িয়ে পড়ে একের পর এক পানের বরজে। এতে প্রায় ৮০ জন চাষির ১০০ বিঘা জমির পানের বরজ পুড়ে গেছে। এই আগুনে অনেক চাষির এক বিঘা থেকে দেড় বিঘা করে পানের বরজ পুড়ে ছায় হয়ে গেছে। কীভাবে পানের বরজে আগুন লেগেছে কেউ জানে না।

 

তিনি বলেন, আগুনে এমনভাবে পুড়েছে তাতে পানের বরজের কোনো কিছু অবশিষ্ট নেই। সব বরজ নতুন করে তৈরি করতে হবে। বছরের এই সময়ে পানের দাম সবচেয়ে বেশি থাকে। এখন বাজারে নতুন পান বিক্রি হচ্ছে চার হাজার টাকা পোয়া। আর পুরোনো পান বিক্রি হচ্ছে ৫ থেকে সাড়ে ৫ হাজার টাকা পোয়া দরে। এই সময় পানের বরজ পুড়ে যাওয়া মানে চোখের সামনে টাকা পুড়ে ছাই হয়ে যাওয়া। গ্রামবাসী যে যেভাবে পেড়েছে আগুন নেভানোর চেষ্টা করেছে। কিন্তু ততক্ষণে অনেক চাষির পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে।

 

পানচাষি রেজাউল ইসলাম বলেন, তার এক বিঘার বেশি জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। যেভাবে পানের বরজ পুড়েছে তাতে করে আবার নতুন করে বরজ তৈরি করতে হবে। এই বরজ তৈরি করতে আবার শীত পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ এখন জমিতে পান বপনের সময় না। তাই এই চাষিরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলো।

 

এ বিষয়ে গনিপুর ইউনিয়নের চেয়ারম্যান মনিরুজ্জামান রঞ্জু বলেন, নির্দিষ্ট করে বলতে পারবো না। তবে ৬০-৭০ বিঘার বেশি হবে। আমরা চাষিদের তালিকা করতে বলেছি। আগামীকাল শনিবার তালিকাটা হাতে পাব। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যামে তা জেলা প্রশাসককে দেওয়া হবে। সরকারিভাবে কিছু টাকা পেলে এই চাষিদের উপকার হবে। এ ঘটনায় অনেক চাষি একবারে নিঃস্ব হয়ে গেছে। মাত্র পাঁচ থেকে সাত মিনিটের মধ্যে চাষিদের কোটি টাকার পান পুড়ে গেছে।

 

এ বিষয়ে বাগমারা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মেহেদী হাসান তুহিনের মুঠোফোনে কল করা হলে তিনি রিসিভ করেননি।

 

তবে রাজশাহী ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আক্তার হামিদ খান বলেন, রাজশাহী, বাগমারা, মোহনপুর ও আত্রাইয়ের চারটি ইউনিট ঘণ্টা খানেকের চেষ্টায় পান বরজের আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে শতাধিক কৃষকের ক্ষতি হয়েছে। কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা জানা যায়নি।

 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুবুল ইসলাম বলেন, কৃষি অফিসের কর্মকর্তাদের নিয়ে পুড়ে যাওয়া পানের বরজ পরিদর্শন করা হয়েছে। স্থানীয়দের প্রাথমিকভাবে ধারণা- সিগারেটের আগুন থেকে এ ঘটনা ঘটতে পারে। এ ঘটনায় আনুমানিক ৯০ থেকে ১০০ বিঘা জমির পান পুড়ে গেছে।

 

উল্লেখ্য যে, রাজশাহী জেলার বাগমারা দুর্গাপুর ও পুটিয়া এই তিন অঞ্চলে পানের চাষাবাদ খুব ভালো হয়। মাঝে মাঝে শোনা যায় এসব স্থানে পানের বরজ পুড়ে যেতে। কেন আগুন ধরে পুড়ছে তার কোন সঠিক তথ্য এখন পর্যন্ত কেউ সেভাবে জানাতে পারেনি।

১০০ বিঘা জমির পানের বরজ

রাজশাহীর বাগমারায় আগুনে পুড়ল ১০০ বিঘা জমির পানের বরজ

সংবাদটি শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Recent Comments

No comments to show.