• সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন
শিরোনাম
রাজশাহী এডিটরস ফোরামের সভাপতি লিয়াকত, সাধারণ সম্পাদক অপু বইমেলায় গাঙচিল প্রকাশিত বইয়ের মোড়ক উন্মোচন করলেন রাসিক মেয়র লিটন বাঘায় সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন, বিএমএসএস’র নিন্দা প্রকাশ রাজশাহীর বাগমারা থেকে চাঁদাবাজ চক্রের মূলহোতা, গ্রেফতার করেছে ৱ্যাব-৫ আরএমপির পুলিশ কমিশনারসহ ৬ পুলিশ সদস্য পেলেন বিপিএম-পিপিএম পদক রাজশাহীর বাঘায় সাংবাদিককে হাত-পা বেঁধে নির্যাতন থানায় অভিযোগ প্রশাসনের উপর ক্ষোভ ঝাড়লো সাংবাদিকের উপর হত্যার হুমকি, থানায় অভিযোগ বিনা প্রতিদ্বন্দ্বীয় মেয়র হতে চলেছেন শায়লা পারভীন: তাহেরপুর পৌর নির্বাচন রুয়েটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত পুঠিয়ায় সেভ লাইফ রক্তদান সংস্থার ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী ও মাতৃভাষা দিবস পালিত

আইএমএফের দ্বিতীয় কিস্তির টাকা আসছে শুক্রবার

বিডি নিউজ২৩,
সংবাদ প্রকাশ: বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
আইএমএফ/imf
Imf news

বিডি নিউজ২৩; আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বোর্ড সভায় বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণের দ্বিতীয় কিস্তির অনুমোদন দেয়া হয়েছে। আইএমএফের দেয়া এই দ্বিতীয় কিস্তির অর্থ বাংলাদেশ ব্যাংকের হিসাবে ঢুকবে আগামী শুক্রবারের (১৫ ডিসেম্বর) মধ্যে। আজ বুধবার (১৩ ডিসেম্বর) আইএমএফের ঋণের টাকা পাওয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক।

 

তিনি বলেন, আগামী শুক্রবারের মধ্যে আইএমএফ এর দেয়া দ্বিতীয় কিস্তির অর্থ বাংলাদেশ ব্যাংকের হিসাবে ঢুকবে। এছাড়া এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) থেকে আরও ৪০০ মিলিয়ন ডলার এই মাসের মধ্যে আসবে। সেই সঙ্গে দক্ষিণ কোরিয়া থেকে ৯০ মিলিয়ন ডলার আসবে। সব মিলিয়ে এ মাসে ১ দশমিক ১৩ বিলিয়ন ডলার আসবে।

 

ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিছুটা বাড়বে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক।

 

এছাড়া এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) পেমেন্ট হিসেবে জানুয়ারিতে ১ বিলিয়ন ডলারের মতো পরিশোধ করতে হবে বলে জানান তিনি।

 

এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের দ্বিতীয় কিস্তির অর্থ পেয়েছে বাংলাদেশ। যার পরিমাণ ৬৮ কোটি ডলার। মঙ্গলবার (১২ ডিসেম্বর) ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে নির্বাহী পর্ষদের বৈঠকে এই অর্থ ছাড় হয়। গত ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের প্রথম কিস্তির ৪৭৬ দশমিক ২৭ মিলিয়ন ডলার পায় বাংলাদেশ।

 

অর্থমন্ত্রী গণমাধ্যমকে জানিয়েছিলেন, ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত ৭টি কিস্তিতে এই অর্থ বিতরণ করা হবে। ফেব্রুয়ারিতে দেয়া ৪৪৭ দশমিক ৭৮ মিলিয়ন ডলারের প্রথম কিস্তির পরে ৬টি সমান কিস্তিতে অবশিষ্ট ৬৫৯ দশমিক ১৮ মিলিয়ন ডলার দেয়া হবে।

 

বাংলাদেশ গত বছরের জুলাই মাসে সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণের জন্য আবেদন করার পর শর্তসাপেক্ষে ঋণ দিতে রাজি হয় আইএমএফ। ৩১ জানুয়ারি বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আইএমএফ/imf

Imf news

সংবাদটি শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Recent Comments

No comments to show.