হাফ প্যান্ট বা অশালীন জামা পরে পূজা মণ্ডপে না যেতে অনুরোধ

বিডি নিউজ২৩

বিডি নিউজ২৩: কয়েক বছর ধরে ভারতের মুম্বাইয়ের আন্ধেরিচা রাজা পূজা প্যান্ডেল, গণেশ ভক্তদের কাছে দর্শনের সময় সাবেকি পোশাক কিংবা অন্তত শালীন পোশাক পরার জন্য নোটিশ জারি করে আসছে।

 

এ ব্যাপারে আন্ধেরিচা রাজার আজাদনগর সার্বজনীন উৎসব সমিতির প্রধান উপদেষ্টা যশোধর ফাঁসে বলেন, ১২ বছর ধরে আমরা ভক্তদের হাফ প্যান্ট বা হাতাকাটা পোশাক না পরে সাবেকি বা শালীন পোশাক পরার অনুরোধ করে আসছি। তিনি আরো বলেন, গণেশ চতুর্থী একটি ঐতিহ্যবাহী উৎসব। তাই আমরা আশা করতেই পারি যে, এই সময় অন্তত ভক্তরা বিশেষ করে তরুণ প্রজন্ম শালীন পোশাক পরবে।

 

পূজা প্যান্ডেলের মুখপাত্র উদয় সালিয়ান বলেছেন, আমরা আমাদের প্যান্ডেলের কাছে কয়েক জোড়া ট্র্যাক প্যান্ট রেখেছি, যারা পোশাকবিধি সম্পর্কে সচেতন নন, তাদের জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। দর্শনার্থীরা ট্র্যাক প্যান্ট পরে প্যান্ডেলে প্রবেশ করতে পারে।

 

শুধু একটি পূজা কমিটি নয়, মুম্বাইয়ের একাধিক পূজা মণ্ডপের পক্ষ থেকে প্যান্ডেলে প্রবেশ করার সময় শালীন পোশাক পরার জন্য প্রচার চালানো হচ্ছে।

 

গণেশ গলির মুম্বাইচা রাজার যুগ্ম সম্পাদক অদ্বৈত পেদামকর বলেন, পূজার সময় কী ধরনের পোশাক পরা উচিত, সে সম্পর্কে আমরা সচেতনতা তৈরি করছি। কিন্তু আমরা এটি বাধ্যতামূলক করছি না। তারা কী পরবেন, তা মানুষের পছন্দ। আমরা শুধু সচেতনতা তৈরি করছি।

 

মুম্বাইয়ের জনপ্রিয় লালবাগ কা রাজা মন্দির কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে, তারা কোনো পোশাকবিধি মেনে চলার জন্য ভক্তদের বাধ্য করেন না। লালবাগ কা রাজা গণেশ উৎসব মণ্ডলের সভাপতি বালা কাম্বলে বলেন, লোকে কী পরবেন, তার ওপর আমরা কোনো বিধিনিষেধ আরোপ করি না। এটা সম্পূর্ণ ভক্তের ইচ্ছার ওপর নির্ভর করবে তারা কী পরতে চান। সূত্র: আনন্দবাজার।

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Comment