• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন
শিরোনাম
রাজশাহীর বাঘায় ১০০ বোতল ফেন্সিডিল সহ ১ জন গ্রেফতার পুঠিয়া সদর ইউপি নির্বাচনে জাহাঙ্গীর আলম জুয়েল চেয়ারম্যান নির্বাচিত “রক্তদান পরিষদ বাগমারা” এর উদ্যোগে ফ্রী শরবত বিতরণ রাজশাহীর বাগমারায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ পুঠিয়াতে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় করেছে ”আলোর মিছিল সেবা ফাউন্ডেশন” বাগমারাবাসীর সেবা করে যেতে চাই: সংবর্ধনা অনুষ্ঠানে এমপি কালাম বাঁশের ফুল থেকে চাল, হচ্ছে ভাত-পোলাও রাজশাহীর দূর্গাপুরে কিশোর-কিশোরী ক্লাবের টাকা আত্মসাৎ এর অভিযোগ শিক্ষা উপবৃত্তির টাকা হাতিয়ে নেওয়া চক্রের মূলহোতা সহ ৮ প্রতারক গ্রেফতার রাজশাহী ডিবি পুলিশের অভিযানের ছবি তোলায় ৩ সাংবাদিক আটক, পরে মুক্ত

কম্বোডিয়ার কাম্পং প্লাক গ্রামে অবৈধ মাছ ধরায়, ঝুঁকিতে সামুদ্রিক জীব

সংবাদদাতা:
সংবাদ প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
Prothom alo news
কম্বোডিয়ার কাম্পং প্লাক গ্রামে অবৈধ মাছ ধরায়, ঝুঁকিতে সামুদ্রিক জীব

কম্বোডিয়ার কাম্পং ফুলুক গ্রামের গ্রামবাসীরা টনলে সাপ হ্রদে অবৈধ মাছ ধরার কারণে ভোগান্তিতে পড়েছেন, কারণ অবৈধ বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহারের ফলে হ্রদে মাছের ব্যাপক ক্ষতি হচ্ছে। মেকং নদীর পানির স্তর কমে যাওয়ায় যা নদীতে মিশেছে। এর প্রভাব পড়ছে গ্রামবাসীদের জীবনে কারন তারা অনুভব করছে যে, মাছ ধরা থেকে তাদের দৈনিক আয় কমে গেছে। সূত্র: A24 News Agency

যা অনেককে তাদের পেশা পরিবর্তন করে পর্যটনে মনোনিবেশ করতে বাধ্য করেছে কারণ অনেকে জীবিকা নির্বাহের জন্য টনলে সাপ লেকে প্লাবিত বনে নৌকায় পর্যটকদের পরিবহন শুরু করেছে। জীবিকার এ পরিবর্তন সত্ত্বেও, কাম্পং ফুলুকের গ্রামবাসীদের এখনও সমস্যা রয়েছে কারন তারা একটি প্রয়োজনীয় আয় করতে পারে না ।

গ্রামটির প্রধান মিস্টার সোক প্লং বলেছেন, “সাধারণত, জুন মাসে টনলে স্যাপ লেকের জলস্তর বৃদ্ধি পায়। এখন, এটি আগস্ট বা সেপ্টেম্বরে ঘটে। যে মাসে মাছের স্প্যান স্পনিং গ্রাউন্ডে দুর্গম। নদীতে পাড়া ডিম অন্য মাছ খেয়ে ফেলত। বৈদ্যুতিক মাছ ধরার মতো অবৈধ মাছ ধরার সমস্যা মাছের উপর ব্যাপক প্রভাব ফেলে, যা প্রায়শই রাতে লুকিয়ে থাকে।

বেশিরভাগ স্থানীয় জেলেরা রাতে যে মাছ ধরার জাল লাগাতেন, তারা তাদের জিনিসপত্র সারা রাত জলে ফেলে রাখত যতক্ষণ না তারা সকালে তাদের চেক করতে ফিরে আসে। অবৈধ মাছ ধরা জেলেদের সম্পত্তির মারাত্মক ক্ষতি করেছে। মানুষের হাতে মাত্র ১০টি মাছ ধরা পড়েছিল; এটা অনেক, এ পর্যন্ত ১০টি মাছ ধরেছেন ১০ জন। এই বাস্তবতা তাদের জীবনকে প্রভাবিত করে।

এছাড়া, বছরের পর বছর ধরে গ্রামবাসীরা কয়েক ডজন হেক্টর বন্যা কবলিত জমিকে কৃষি জমিতে পরিণত করার জন্য শুষ্ক মৌসুমে সেগুলোর গাছ কেটে এবং পুড়িয়ে ফেলে। স্থানীয় সর্দার ভ্যান পুয়াল বলেছেন যে মাছ ধরার সবচেয়ে বড় সমস্যাটি হল অবৈধ মাছ ধরা। তিনি আরও বলেন যে যদি এটি সমাধান করা হয় তবে মাছের সংখ্যা বাড়বে।তাঁর মতে, “তারা মাছ ধরেন, মাছের অভাব না থাকলেও মাছ ধরেন।

তবে আমি বিশ্বাস করি যে যদি আমরা ইয়াং কাও নামক ভিয়েতনামের ড্র্যাগিং ফাঁদ, বৈদ্যুতিক মাছ ধরা এবং ট্রিকলের মতো অবৈধ সরঞ্জাম থেকে মুক্তি পেতে পারি। তাহলে তিন বছরের মধ্যে মাছ প্রচুর মাছ হবে। দ্বিতীয়টি হল প্লাবিত বন ফ্যাক্টর, যা আমরা মানুষকে তৃতীয় জোনে চাষ করতে দিই না, প্রতিরোধ করা এলাকায়, যাতে মাছের স্প্যানের বন আবার বাড়তে দেয়।

পর্যটক পরিবহনকারী এবং ভাসমান রেস্তোরাঁর মালিক মিস্টার সান চ্যান সেরি বলেন, “মাছ ধরা থেকে পর্যটকদের পরিবহনে স্থানান্তর ঘটেছে কারণ মাছ ধরা প্রভাবিত হয়েছে। জেলেরা জলে ১০ থেকে ২০টি মাছ ধরার জাল দিয়ে প্রচুর মাছ সংগ্রহ করতো কিন্তু এখন আপনি দ্বিগুণ জাল ব্যবহার করতে পারেন এবং কম মাছ ধরতে পারেন। টনলে স্যাপ লেকে মাছ ধরা অনেকটাই হারিয়ে গেছে কারণ সেখানে আজ প্রায় ৭ থেকে ৮ প্রজাতির মাছ অবশিষ্ট রয়েছে।

২০০ থেকে ৩০০ প্রজাতির মাছ ছিল; এখন মাত্র ৭ থেকে ৮ প্রজাতির মাছ অবশিষ্ট আছে।“ মিঃ ওক সারান নিয়াং নামের এক স্থানীয় জেলে জানান, “কয়েক বছর আগে, আমরা গড়ে ১০ থেকে ২০ কেজি মাছ ধরতে পারতাম। এখন প্রতিদিন গড় আয় প্রায় ৭.৪ ডলার। বেশি মাছ ধরতে পারি না।

আমি জোর দিয়ে বলতে চাই যে আমরা মাছ ধরার মৌসুমে কিন্তু তবুও আমরা মাছ খুঁজে পাচ্ছি না। আমি জানি না কেন, তবে আমি জানি যে আমি মাছ ধরতে গিয়েছিলাম কিন্তু সেখানে খুব বেশি মাছ ছিল না। মিঃ ম্যাথিউ পারে একজন ফরাসি পর্যটক।

তিনি এসেছেন দেশটি ভ্রমনে, “এটি এমন একটি বিষয় যা দেশগুলির মধ্যে সংলাপের কেন্দ্রে থাকা উচিত; কিভাবে এই জায়গাটি সংরক্ষণ করবেন কারণ এটি একটি ভাল বাস্তুতন্ত্রের ভারসাম্য রাখা খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব উন্নয়নশীল, তাই আমাদের পরিচালনা করতে হবে; এটি বেশ স্বাভাবিক, তবে আপনাকে এই ধরণের জায়গা সংরক্ষণ করতে হবে, বিশেষ করে যদি সেগুলি কোনও দেশ বা মহাদেশের জন্য অনন্য হয়।

চ্যালেঞ্জ হলো আমাদের কী করা উচিত এবং আমরা কী বাঁচাতে পারি তার মধ্যে ভারসাম্য বজায় রাখা।

সংবাদটি শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Recent Comments

No comments to show.