রাজশাহীতে এনজিওর মহিলা ম্যানেজারকে ধর্ষন চেষ্টার অভিযোগ

বিডি নিউজ২৩; বাগমারায় আলোর বাংলা এনজিও’র ম্যানেজার মোছা: এসমেতারা রিভা(২৪) একের পর এক যৌন হয়রানী, ধর্ষণ চেষ্টা ও শারীরিক নির্যাতনের শিকার হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। আলোর বাংলা এনজিও’র পরিচালক আজিজুল ইসলামের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন রিভা।

 

সর্বশেষ রবিবার দুপুরে রিভাকে অফিসে একা পেয়ে ধর্ষণ করতে উদ্ধত হন আজিজুল। এ সময় রিভার আত্মচিৎকার ও প্রতিবেশির মোবাইল পেয়ে তার স্বামী তাকে উদ্ধার করেন। পরে বিকেলে বাগমারা উপজেলা পরিষদ চত্তরে রিভা ও তার স্বামী শাকিল হোসেনকে সাথে নিয়ে এক সংবাদ সম্মেলনে তার ওপর যৌন হয়রানী, শারীরিক নির্যাতন, ও ধর্ষণ চেষ্টার ঘটনার বর্ননা দেন।

 

এ সময় রিভা আজিজুলের হাতে কিভাবে শারিরীক নির্যাতনের শিকার হয়েছেন তার কিছু আঘাতের চি‎হ্ণ ও জখম স্থান সাংবাদিকের সামনে তুলে ধরেন। রিভা জানান, এসব ঘটনায় তিনি থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। এখন সংবাদ সম্মেলনে এর সুষ্ঠ বিচার দাবী করছেন।

 

সংবাদ সম্মেলনে রিভা জানান, ভবানীগঞ্জ বড় মসজিদ সংলগ্ন হিন্দুপাড়ায় আলোর বাংলা এনজিও’র প্রধান কার্যালয়। ২০২০ সালে এনজিওটি প্রতিষ্ঠিত। এর পরিচালক একই উপজেলার গনিপুর ইউনিয়নের শেখপাড়া গ্রামের আজিজুল ইসলাম। পরে এনজিওটিতে শেয়ার হোল্ডার হিসাবে যোগদান করেন ওই ইউনিয়নের লাউপাড়া গ্রামের মঞ্জুরুল, হারুন, শাকিল ও পাশ্ববর্তী চকমহব্বতপুর গ্রামের নূর নবী ও পোড়াকয়া গ্রামের রুবেল। শুরু থেকে এনজিওটি ভালো ভাবেই চলছিল।

 

পরে ২০২২ সালের ১ জুন এনজিওটিতে ম্যানেজার হিসাবে যোগদান করেন এসমেতারা রিভা। শুরুকে তার বেতন নির্ধারন করা হয় ১৫ হাজার টাকা। পরের মাসে পরিচালক আজিজুল রিভাকে ১৫ লক্ষ টাকা প্রদানের বিনিময়ে এনজিও’র শেয়ার প্রদান এবং তার বেতন বাড়িয়ে ৩০ হাজার টাকা করার প্রলোভন দেন। এতে রিভা রাজি হয়ে বাড়ি থেকে তার গচ্ছিত টাকা ও স্বর্নালংকার বিক্রি করে এনে আজিজুলকে ১৫ লক্ষ টাকা প্রদান করেন।

 

এভাবে আজিজুল রিভার কাছে মোটা অংকের টাকা নিয়ে তাকে ফাঁদে ফেলে অনৈতিক প্রস্তাব দেওয়া শুরু করেন। চাকুরীর সুবাদে রিভার ইচ্ছার বিরুদ্ধে তার সাথে বেশ কিছু অন্তরঙ্গ ছবি তুলে সেগুলো ইন্টারনেটে ছড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে তার সাথে শারিরীক সম্পর্ক গড়ার প্রস্তাবও দেন আজিজুল। এছাড়া সপ্তাহে সপ্তাহে রিভার ইচ্ছার বিরুদ্ধে তাকে জোর করে বিভিন্ন বন্ধুর বাড়িতে দাওয়াত খেতে নিয়ে যান আজিজুল। সেখানে নিয়ে গিয়ে তার সাথে নানান অনৈতিক আচরন ও ইচ্ছার বিরুদ্ধে অন্তরঙ্গ ছবি তোলা হয় বলে অভিযোগ করেন রিভা। আজিজুল বিবাহিত ও এক সন্তানের জনক হওয়ায় রিভা তার থেকে দূরে থাকার জন্য আপ্রাণ চেষ্টা করেন।

 

এ দিকে একই প্রতিষ্ঠানের অপর শেয়ার হোল্ডার শাকিলের সাথে প্রেমে জড়িয়ে পড়েন রিভা। দুই মাস আগে তারা বিবাহ বন্ধনেও আবদ্ধ হন। বিষয়টি মেনে নিতে পারেনি আজিজুল। তিনি রিভার প্রতি আরো আসক্ত ও তাকে দৈহিক ভাবে ভোগ করার জন্য মরিয়া হয়ে ওঠেন। আজিজুল রিভাকে তার স্বামীকে তালাক দেওয়ার জন্য চাপ প্রয়োগ শুরু করেন এবং তাকে আরো লোভনীয় প্রস্তাব দেন। এসব প্রস্তাবে রিভা রাজি না হওয়ায় রবিবার (০৯ আক্টো) দুপুরে রিভাকে অফিসে একা পেয়ে আজিজুল তাকে ধর্ষণ করার চেষ্টা চালান। এ সময় রিভার আত্মচিৎকার ও প্রতিবেশির মোবাইল পেয়ে তার স্বামী শাকিল ঘটনাস্থলে এসে রিভাকে উদ্ধার করেন।

 

সংবাদ সম্মেলনে উপস্থিত শাকিল জানান, রিভাকে বিয়ের পর থেকে তার উপর ব্যাপক অত্যাচার নির্যাতন শুরু করেছেন আজিজুল। রিভাকে তালাক না দিলে তাকে চাকুরীচ্যুত করা ও শেয়ারের টাকা ফেরত না দেওয়ারও হুমকি দেওয়া হয়েছে। শাকিল ও তার স্ত্রী রিভা আরো অভিযোগ করে বলেন, তারা দুইজনে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর থেকে আজিজুল তার দুইএকজন পরিচালক ও স্থানীয় কিছু ক্যাডার ভাড়া করে তাদের উপর প্রতিনিয়ত শারীরিক ও মানসিক ভাবে নির্যাতন শুরু করেন। এসবের প্রতিবাদ করায় প্রতিষ্ঠানের এক বিনিয়োগকারী স্থানীয় এক সুদের ব্যসসায়ী রফিক তাদের এমপি’র ভয় দেখিয়ে হুমকি দেয়।

 

এসব বিষয়ে পরিচালক আজিজুল ইসলামের মুঠোফোনে একাধিকবার কল করা হলে তিনি তা রিসিভ করেননি। তবে অপর শেয়ার হোল্ডার রুবেল হোসেন রিভার অভিযোগ ভিত্তিহীন দাবী করে জানান, রিভা আমাদের অফিসের স্টাফ। সে অফিস বাদ দিয়ে শো রুমের এক নারী কর্মীকে অন্যায় ভাবে গালমন্দ ও মিথ্যা অপবাদ দেওয়ায় তাকে শোকজ করা হয়। এতে সে ক্ষিপ্ত হয়ে প্রতিষ্ঠানের পরিচালক সহ আমাদের বিরুদ্ধে এমন অভিযোগ দায়ের করেছে।

 

এ বিষয়ে জানতে চাইলে বাগমারা থানার ডিউটি অফিসার উপপরিদর্শক(এসআই) বদিউজ্জামান জানান, এ বিষয়ে একটি অভিযোগ আমরা পেয়েছি। বিষয়টি তদন্ত সাপেক্ষ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *