সাংবাদিক মাহাতাব চৌধুরীর ১০ম মৃত্যুবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী প্রেসক্লাবের সাবেক যুগ্ম-সম্পাদক সাংবাদিক মাহাতাব চৌধুরীর ১০ম মৃত্যুবার্ষিকী স্মরণে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

 

আজ বুধবার বাদ মাগরীব রাজশাহী মহানগরীর শিরোইল দোশর মন্ডলের মোড় এ জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগীয় কার্যালয়ে এ আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগ’র সভাপতি মো: নুরে ইসলাম মিলন এর সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক আমিরুল ইসলাম শান্ত’র পরিচালনায় সভায় বক্তব্য দেন, সংগঠনের সহ-সভাপতি মাসুদ পার্ভেজ চৌধুরী, সাংস্কিৃতিক বিষয়ক সম্পাদক মোজাম্মেল হোসেন বাবু, দপ্তর সম্পাদক এহেসান হাবীব তারা,সহ দপ্তর সম্পাদক গোলাম রশুল রনক, সামাজিক সংগঠন “সত্যের জয়” এর সাধারণ সম্পাদক নাঈম হোসেন,বাংলাদেশ ক্রেতা ভোক্তা অধিকার সংরক্ষন ফাউন্ডেশন এর রাজশাহী জেলা সভাপতি মো: দেলোয়ার হেসেন প্রমুখ। আলোচনা শেষে মরহুম মাহাতাব হোসেন চৌধুরীসহ নিহত সকল সাংবাদিকদের আত্মার শান্তি এবং দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা মোহাম্মদ আহম্মেদ রেজা।

 

এ সময় বক্তারা বলেন, প্রয়াত সাংবাদিক মাহাতাব চৌধুরী বেঁচে থাকবেন তার কাজের মধ্য দিয়ে। একজন সৎ মানুষ কেমন হয় তা মাহাতাব উদ্দিন চৌধুরীকে দেখে বোঝা যেত। 

স্মরণ সভায় বক্তারা বলেন, মাহাতাব চৌধুরীর মৃত্যুর পর হাসপাতাল সংক্রান্ত প্রতিবেদন এখন কম দেখা যায়। এছাড়া তিনি অপরাধ বিষয়ক সংবাদ, নারী ও শিশু নির্যাতন ও মানব পাচার প্রতিরোধ বিষয়ক, তামাক নিয়ন্ত্রণ ও অন্যান্য সামাজিক সচেতনতামূলক সংবাদ পরিবেশন করতেন। সামাজিক দায়বদ্ধতা থেকেই মাহাতাব চৌধুরী একদিকে সাংবাদিকতা এবং অন্যদিকে মানবাধিকার কর্মী হিসেবে কাজ করে গেছেন।

 

দোয়া মাহফিল অনুষ্ঠানে সামাজিক সংগঠন “সত্যের জয়” এর উপ মহিলা বিষয়ক সম্পাদিকা কানিজ ফাতেমা রোজা, জাতীয় সাংবাদিক সংস্থা রাজশাহী বিভাগ’র সহ মহিলা বিষয়ক সম্পাদিকা মোসাঃ রোজিনা পারভিন লাকি,কার্যনির্বাহি সদস্য নাঈম হোসেন, মামুনুর রশীদ, বাবু, সুরুজ আলী, মারুফ আহম্মেদ, সোনিয়া, মো: শহিদুজ্জামান সোহেল,মো: গোলাম সারোয়ার পলাশ, মিশেল, সাহী, মুকিত ইসলাম শুভ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

উল্লেখ যে, মাহাতাব চৌধুরী ১৯৮৫ সাল থেকে সাপ্তাহিক সোনার দেশ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। ১৯৯১ সালে ‘সোনার দেশ’ দৈনিক হিসেবে প্রকাশিত হওয়ার পর থেকে নিয়মিত সাংবাদিকতা শুরু করেন। ১৯৯৫ এর শেষের দিকে রাজশাহীর বহুল প্রচারিত দৈনিক সোনালী সংবাদ পত্রিকায় স্টাফ রিপোর্টার হিসেবে যোগদান করেন। এছাড়া তিনি ২০০৫ সালে রোটারী ক্লাবের পক্ষ থেকে সম্মাননা, ২০০৬ সালের ৯ ফেব্রুয়ারি দৈনিক সোনালী সংবাদের যুগপূর্তি উপলক্ষে পত্রিকায় কাজের অবদান স্বরূপ সম্মাননা, ২০০৭ সালের ২৯ অক্টোবর মানবপাচার প্রতিরোধ বিষয়ক প্রতিবেদনের জন্য দেওয়াকা ফাউন্ডেশনের পুরস্কার লাভ, ২০১১ সালের মার্চ মাসে রাজশাহীর নিক্কণ নৃত্য শিল্পী গোষ্ঠীর পক্ষ থেকে মহান মুক্তিযুদ্ধে শহীদ ডিআইজি মামুন মাহমুদ ও এসপি শাহ্ আব্দুল মজিদ স্মৃতি সম্মাননা লাভ, ২০১০ সালে ম্যানেজমেন্ট এন্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ (এমআরডিআই) থেকে স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদনের জন্য ফেলোশিপ লাভ ও ২০১২ সালের ৩০ মে প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার লাভ করেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি এসিডি’র ইনভেস্টিগেশন অফিসার ও দৈনিক সোনালী সংবাদ পত্রিকার চিফ রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Comment