তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না: ফখরুল

BD News23

বিডি নিউজ২৩/BD News23: তত্ত্বাবধায়ক সরকার ছাড়া, নিরপেক্ষ সরকার ছাড়া কোনও নির্বাচনে বিএনপি এবং অন্যান্য রাজনৈতিক দল নির্বাচনে যাবে না বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

তিনি বলেছেন, ‘ব্যাক ডোর বলতে কোনও কথা নেই। আমাদের যা কিছু সব ফ্রন্ট ডোর। আমরা সব সময় সামনে থেকে, প্রকাশ্যে জনসভার মধ্য দিয়ে ঘোষণা দিয়েছি। বিএনপি এবং অন্যান্য রাজনৈতিক দল বলে দিয়েছে- তত্ত্বাবধায়ক সরকার ছাড়া, নিরপেক্ষ সরকার ছাড়া কোনও নির্বাচনে যাবে না।

 

শনিবার (২৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে ওভারসিজ করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ-ওকাব আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

 

মির্জা ফখরুল বলেন, ‘আমরা সকল রাজনৈতিক দলের সঙ্গে কথা বলছি, একটা রাজনৈতিক ঐক্য তৈরি করার জন্য। সেখানে এখন পর্যন্ত যতগুলো রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেছি, একটা বিষয়ে আমরা সবাই একমত হয়েছি যে, আমরা যুগপৎ আন্দোলনে যাবো ।

 

তিনি আরও বলেন, দেশ আজ গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে বিপন্ন। সরকারের গণবিরোধী কার্যক্রম ও অধিকার হরণে জনজীবন দুর্বিষহ হয়ে পড়েছে। দেশের সংকট নিরসনে গণবিরোধী অনির্বাচিত সরকারকে পদত্যাগ করতে হবে।

 

 

নির্বাচনকে কেন্দ্র করে দেশে কোনও বিশৃঙ্খলা সৃষ্টি হবে কি না সাংবাদিকদের এই প্রশ্নে বিএনপির মহাসচিব বলেন, ‘এটা তো নির্ভর করবে সরকারের উপর। এই সরকার এখন চালকের আসনে। প্রত্যেকবারই সরকারকে উদ্যোগ নিতে হয়, যে কোনও রাজনৈতিক সংকট সমাধান করার জন্য। এই সরকার যদি দেশে মারামারি দেখতে না চায়, তাহলে তাদের পদত্যাগ করে তত্ত্বাবধায়ক সরকার দিতে হবে। যেটা আমরা করেছিলাম, সেইভাবে করতে হবে।’

 

নির্বাচন নিয়ে বিএনপির কোনও রূপরেখা আছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, ‘রূপরেখা দেওয়ার প্রশ্ন তখনই আসবে, যখন সরকার আমাদের সঙ্গে নিরপেক্ষ সরকার গঠনের বিষয়ে একমত হবে।

 

তিনি বলেন, ‘সবই সম্ভব যদি সরকার চায়। আমরা স্পষ্ট করে বলেছি আমরা নির্বাচনে তখনই যাবো যদি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হয়। সংবিধান বহুবার পরিবর্তন হয়েছে। নির্বাচনের জন্য। এখন জনগণের স্বার্থেই সংবিধান পরিবর্তন করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করতে হবে।’

 

বিএনপি আন্দোলনে যাবে নয় বরং আন্দোলনে আছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ‘জনগণকে সঙ্গে নিয়ে আমরা রাস্তায় নামবো, তারপর সব নির্ভর করবে। অর্থাৎ আন্দোলনই বলে দিবে যে, এর ধারা কোন দিকে যাবে।

 

এসময় দেশের বর্তমান সংকট থেকে উত্তরণের জন্য মির্জা ফখরুল কিছু দাবি তুলে ধরে বলেন, ‘এই গণবিরোধী অনিবন্ধিত সরকারকে অচিরেই পদত্যাগ করতে হবে। জাতীয় সংসদ বিলুপ্ত করতে হবে। নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠন করতে হবে। নির্বাচন কমিশনের পরিচালনায় সকল দলের অংশগ্রহণের মাধ্যমে অবাধ সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনা এবং জনগণের মেনডেট নিয়ে এই সরকার গঠন করতে হবে। বর্তমান সংকট উত্তরণের এইটাই একমাত্র পথ।

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Comment