রাজশাহীতে ১৭৫ পরিবারের মুখে হাসি বাঘায় ঘর পেল আরো ৩০ গৃহহীন পরিবার

হাবিল উদ্দিন, বাঘা, রাজশাহীঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর দেওয়া এবারে রাজশাহীর বাঘায় আশ্রয়ন (২) প্রকল্প হতে তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে (ক) শ্রেণী ভুক্ত উপজেলার ৭টি ইউনিয়নের ৩০টি গৃহহীন ও ভূমিহীন উপকারভোগীদের মাঝে জমির দলিল ও নির্মিত ঘর হস্তান্তরের শুভ উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল ১১টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে সারা দেশের সাথে ২৬ হাজার ২শত ২৯টি ঘরের মধ্যে বাঘায় ৩০টি ঘর সরাসরি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমিসহ গৃহ প্রদান করেন। এসময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশে একটি পরিবার ও গৃহহীন থাকবে না।

 

এদিকে সকাল ১১ টায় প্রধানমন্ত্রীর ভার্চুয়াল সভার শেষ প্রান্তে বাঘা উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে নির্বাহী অফিসার শারমিন আক্তারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রনালয় উপ-পরিচালক শাহানা আক্তার বলেন, দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর পিতার স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। তাঁর বিশেষ কয়েকটি উদ্যোগের মধ্যে অন্যতম আশ্রয়ন প্রকল্প। এই পকল্প বাস্তবায়ন সম্পুর্ণ হলে এ দেশে কেউ গৃহহীন থাকবে না ।

 

তিনি বলেন, এই প্রকল্পের আওতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (২১ জুলাই) সারা দেশে ২৬ হাজার ২২৯ টি পরিবারের মাঝে গৃহ হস্তান্তরের শুভ উদ্বোধন ঘোষনা করেন। তাঁর এই ঘোষনা শোনার পর বাঘা উপজেলা প্রশাসনের পক্ষে আমি উপস্থিত থেকে ৩০ টি পরিবারের হাতে জমির কাগজ সহ চাবি হস্তান্তর করি। এতে খুশিতে আবেগ-আপ্লুত হয় ঘর পাওয়া সকল পরিবার।

 

সভায় বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, দেশব্যাপী জমি সহ গৃহ নির্মানের অংশ হিসাবে বাঘার ৭ টি ইউনিয়নে এ পর্যন্ত ১৪৯ টি পরিবারের মাঝে গৃহ হস্তান্তর করা হলো। একই সাথে এই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন(ক-শ্রেণি) ঘোষনা করা হলো। তিনি বলেন, সরকার এ সকল পরিবারের মাঝে বিদ্যুৎ এবং সু-প্রিয় পানির ব্যবস্থা সহ তাদেরকে আর্থিক ভাবে সাবলম্বী করার বিষয়েও আমাদের প্রতি দিক নির্দেশনা দিয়েছেন। আমরা সেই লক্ষে কাজ করে যাচ্ছি।

 

আয়োজিত ভার্চুয়াল মিটিং-এ অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল মোকাদ্দেস, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল ও বাঘা থানা অফিসার ইনচার্জ(ওসি) সাজ্জাদ হোসেন। 

 

এসময় উপস্থিত ছিলেন জনাব শাহানা আখতার জাহান, উপপরিচালক, স্থানীয় সরকার, রাজশাহী, উপজেলা নির্বাহী অফিসার জনাব শারমিন আখতার, সহকারী কমিশনার ভূমি,জনাব জুয়েল আহমেদ,বাঘা থানা অফিসার ইনচার্জ সাজ্জাদ হোসেন সাজু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল সহ স্থানীয় রাজনৈতিক ও সুশীল সমাজের প্রতিনিধিগন, স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, উপজেলা সকল অফিসারবৃন্দ।

 

উল্লেখ্য ৩০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর প্রদান করা হয়েছে। প্রত্যেকের নামে ২ শতাংশ করে খাস জমি বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতি ঘর নির্মাণ করতে ব্যয় হয়েছে ২ লক্ষ ৫৯ হাজার ৫০০শত টাকা। পাকা ২টি শয়ন কক্ষ, ১টি রান্না ঘর, বাথরুম ও বারান্দাসহ রঙিন টিনের ছাউনিসহ ঘর নির্মাণ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Comment