• রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫১ অপরাহ্ন
শিরোনাম
বাঘায় সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন, বিএমএসএস’র নিন্দা প্রকাশ রাজশাহীর বাগমারা থেকে চাঁদাবাজ চক্রের মূলহোতা, গ্রেফতার করেছে ৱ্যাব-৫ আরএমপির পুলিশ কমিশনারসহ ৬ পুলিশ সদস্য পেলেন বিপিএম-পিপিএম পদক রাজশাহীর বাঘায় সাংবাদিককে হাত-পা বেঁধে নির্যাতন থানায় অভিযোগ প্রশাসনের উপর ক্ষোভ ঝাড়লো সাংবাদিকের উপর হত্যার হুমকি, থানায় অভিযোগ বিনা প্রতিদ্বন্দ্বীয় মেয়র হতে চলেছেন শায়লা পারভীন: তাহেরপুর পৌর নির্বাচন রুয়েটে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত পুঠিয়ায় সেভ লাইফ রক্তদান সংস্থার ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী ও মাতৃভাষা দিবস পালিত পুঠিয়ায় হাট পাহারাদারের ঝুলন্ত লাশ উদ্ধার এলাকাবাসীর মাঝে অন্য গুঞ্জন প্রকাশিত সংবাদের প্রতিবাদ

আজ থেকে রাজশাহীর বাঘার আম যাচ্ছে হংকং ও ইংল্যাণ্ডে

সংবাদদাতা:
সংবাদ প্রকাশ: বুধবার, ১ জুন, ২০২২
Prothom alo news
আজ থেকে রাজশাহীর বাঘার আম যাচ্ছে হংকং ও ইংল্যাণ্ডে

মিলন রাজ, বিডি নিউজ২৩/BD News23: রাজশাহী জেলার বাঘা উপজেলা থেকে আমের প্রথম চালান বিদেশে রপ্তানি শুরু হয়েছে।১ম চালানে ১ মেট্রিক টন আম ইংল্যান্ডে এবং ০.৫ মেট্রিক টন আম রপ্তানি করা হয়েছে হংকংয়ে।পাকুড়িয়া ইউনিয়নের কলিগ্রাম গ্রামের নির্বাচিত কন্টাক্ট গ্রোয়ার এর লিড ফার্মার মোঃ শফিকুল ইসলাম ছানার বাগান থেকে প্রথম চালানে লি-এন্টারপ্রাইজ এর মাধ্যমে ইংল্যান্ডে এবং মাহাতাব এন্টার প্রাইজ এর মাধ্যমে হংকং এ খিরসাপাত (হিমসাগর) আম রপ্তানি করা হয়েছে।

 

আম রপ্তানি কার্যক্রম উদ্বোধন করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি ঢাকা থেকে আগত উপজেলা পর্যায়ের প্রযুক্তি হস্তান্তনের জন্য কৃষক প্রশিক্ষণ (৩য় পর্যায়) প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী। এসময় আরো উপস্থিত ছিলেন উক্ত প্রকল্পের ট্রেনিং কোঅর্ডিনেটর জনাব মোঃ সাইফুল ইসলাম, বাঘা উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ শফিউল্লাহ সুলতান, কৃষি সম্প্রসারণ অফিসার।

 

প্রকল্প পরিচালক জনাব মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী বলেন, বিদেশে আম রপ্তানির সুযোগ বাঘা উপজেলা তথা রাজশাহী জন্য অত্যন্ত গর্বের বিষয়। উত্তম কৃষি পরিচর্যা তথা গ্যাপ পদ্ধতি অনুসরণ করে বিদেশে আম রপ্তানির সুযোগ আরো বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

 

উপজেলা কৃষি অফিসার মোঃ শফিউল্লাহ সুলতান বলেন, এ বছর বাঘা উপজেলা থেকে ৮০ জন কন্টাক্ট গ্রোয়ারের মাধ্যমে ৭৯০.৩৫ মেট্রিক টন আম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নিরাপদ আম উৎপাদনের জন্য উপজেলা কৃষি অফিস থেকে GAP পদ্ধতির উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং চুক্তিবদ্ধ চাষীদের বাগাম নিয়মিত পরিদর্শনের মাধ্যমে মনিটরিং করা হয়।

 

তবে, উক্ত এলাকায় ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা সম্ভব হলে আরো আম রপ্তানির সুযোগ সৃষ্টি হবে, এজন্য তিনি সরকারের সদয় দৃষ্টি আকর্ষণ করেন।

সংবাদটি শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Recent Comments

No comments to show.