• শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
শিরোনাম
দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন এ্যাডঃ জালাল উদ্দীন উজ্জ্বল বাগমারা বাসিকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন যুবলীগের যুগ্ম আহবায়ক সোহেল রানা বাগমারাবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন, এমপি আবুল কালাম আজাদ ম্যানেজার নেজামকে উদ্ধার করে পরিবারের নিকট ফিরিয়ে দিয়েছে র‍্যাব দুই হাতুড়ির দাম ১ লাখ ৮২ হাজার, দুটি পাইপ কাটারের দাম ৯২ লাখ টাকা নেশা থেকে ফেরাতে না পেরে কুড়াল দিয়ে সন্তানকে কুপিয়ে হত্যা রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট ইউনিটের যাত্রা শুরু আরটিজেএফ আহবায়ক সৌরভ হাবিব, সদস্য সচিব মতিউর মর্তুজা টিসিবির পণ্য সরিয়ে ফেলানোর ভিডিও করায় সাংবাদিককে মারধর তাহেরপুর পৌরসভার নবনির্বাচিত মেয়র শায়লা পারভিনের শপথ গ্রহণ অনুষ্ঠিত

৫ বছর রেলওয়ের সাথে মামলা লড়ে ৩৫ টাকা আদায় করলেন এক যাত্রী

সংবাদদাতা:
সংবাদ প্রকাশ: মঙ্গলবার, ৩১ মে, ২০২২
প্রথম আলো
৫ বছর রেলওয়ের সাথে মামলা লড়ে ৩৫ টাকা আদায় করলেন এক যাত্রী

বিডি নিউজ২৩/BD News23: রাজশাহী রেলের সঙ্গে ৫ বছর মামলা লড়ে ৩৫ টাকা আদায় করেই ছাড়লেন লড়াকু যাত্রী

২০১৭ সালের ২ জুলাই কোটা থেকে নয়াদিল্লি যাওয়ার জন্য গোল্ডেন টেম্পল মেলের টিকিট কেটেছিলেন। কিন্তু কোনও কারণবশত সুজিত তাঁর টিকিট বাতিল করেন।

 

রেলের বিরুদ্ধে টানা পাঁচ বছর আইনি লড়াইয়ের পর ‘ক্যানসেলেশন’ টিকিটের ৩৫ টাকা ফেরত পেলেন রাজস্থানের কোটার বাসিন্দা সুজিত স্বামী। আর তাঁর এই জয়ে উপকৃত হলেন আরও প্রায় তিন লক্ষ মানুষ, যাঁরা ঠিক একই অভিজ্ঞতার শিকার হয়েছিলেন।

 

সেই লাখ তিনেক মানুষকেই টাকা ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে রেল।সুজিত পেশায় ইঞ্জিনিয়ার। ২০১৭ সালের ২ জুলাই কোটা থেকে নয়াদিল্লি যাওয়ার জন্য গোল্ডেন টেম্পল মেলের টিকিট কেটেছিলেন। ঠিক তার আগের দিনই জিএসটি চালু হয়েছিল। কিন্তু কোনও কারণবশত সুজিত তাঁর টিকিট বাতিল করেন। টিকিট যখন কেটেছিলেন, তখন তাঁর কাছ থেকে ৭৬৫ টাকা নিয়েছিল রেল। কিন্তু টিকিট বাতিল করতেই ৬৫ টাকার বদলে ১০০ টাকা কেটে নিয়ে বাকি ৬৬৫ টাকা ফেরত দেয় রেল।

 

জিএসটি চালু হওয়ার পরেও তাঁর কাছ থেকে অতিরিক্ত ৩৫ টাকা পরিষেবা কর হিসেবে কেন নেওয়া হল, তা নিয়ে রেলের কাছে জবাব চেয়েছিলেন সুজিত। রেলের ধার্য করা সেই অতিরিক্ত ৩৫ টাকা ফেরত পাওয়ার জন্য সেই থেকে লড়াই শুরু সুজিতের। তিনি বিষয়টি জানিয়ে তথ্যের অধিকার আইনে (আরটিআই) মামলা করেন।

 

আরটিআই-এর উত্তরে রেল যুক্তি দেয়, রেল মন্ত্রকের ৪৩ নম্বর কমার্শিয়াল সার্কুলার অনুযায়ী ওই ব্যক্তি জিএসটি চালুর আগে টিকিট কেটেছিলেন এবং বাতিল করেন জিএসটি চালু হওয়ার পর। যেহেতু জিএসটি চালুর আগে টিকিট কাটা হয়েছিল, সেই সময় যে পরিষেবা কর নেওয়া হয়েছে, তা ফেরতযোগ্য নয়।

 

গ্যাংস্টার গোল্ডি ব্রার কে? গায়ক সিধুর খুনে মূল অভিযুক্তের রোমহর্ষক কাহিনি

সংবাদ সংস্থা পিটিআইকে সুজিত বলেন, “টাকা ফেরতের জন্য প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর, জিএসটি কাউন্সিল এবং অর্থমন্ত্রীকে লাগাতার টুইট করে গিয়েছি। আর টাকা ফেরতের জন্য এই টুইট গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে।

 

২০১৯-এর ১ মে সুজিতের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩৩ টাকা ফেরত দেয় রেল। তবে ২ টাকা কেটে নিয়েছিল। সুজিত কিন্তু সেই ২টাকা ফেরতের জন্যও লড়াই চালিয়ে গিয়েছেন। শেষমেশ গত সপ্তাহে সেই দু’টাকাও সুজিতকে ফেরত দেয় রেল।

 

৩৫ টাকা আদায়ে লড়াই শুরু করেছিলেন সুজিত। কিন্তু তাঁর এই দীর্ঘ আইনি লড়াইয়ে উপকৃত হলেন ২ লক্ষ ৯৮ হাজার মানুষ। আইআরসিটিসি-র এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, ওই ২ লক্ষ ৯৮ হাজার মানুষকে তাঁদের প্রাপ্য টাকা ফেরত দেবে রেল। এর জন্য খরচ হবে ২ কোটি ৪৩ লক্ষ টাকা।

সংবাদটি শেয়ার করুন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

Recent Comments

No comments to show.