চারঘাটের ভানু বিবির জন্য ‘পুলিশ নারী কল্যাণ’ সমিতির উদ্যোগে গৃহ হস্তান্তর

Prothom alo news

বিডি নিউজ২৩/ চারঘাটের ভানু বিবির জন্য ‘পুলিশ নারী কল্যাণ’ সমিতির উদ্যোগে গৃহ হস্তান্তর করা হয়েছে।

 

২৯ মে ২০২২ রবিবার বিকাল ৪.৩০ টায়  জরাজীর্ণ ঘরের খোলা বারান্দায় অমানবিক জীবন যাপন করা রাজশাহীর চারঘাটের মোসাঃ হানু ওরফে ভানু বিবি (৭০) এর নিকট পুনাক (বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি), রাজশাহী জেলা শাখার উদ্যোগে নির্মিত একটি টিনশেড সেমিপাকা বাড়ি ‘স্বপ্ননীড়’ হস্তান্তর করেন পুনাক, রাজশাহী জেলা শাখার সম্মানিত সভানেত্রী জেনিফার রেবেকা মাসুদ।

 

এ সময় পুনাক, রাজশাহী জেলা শাখার অন্যান্য সদস্যবৃন্দ ও এলাকার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ্য,  গত ৩ জনুয়ারি ২০২২ রাজশাহী পুলিশ লাইনসে  পুনাক, রাজশাহী জেলা শাখা কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এর সম্মানিত কেন্দ্রীয়  সভানেত্রী জীশান মীর্জা  রাজশাহীর চারঘাটের গৃহহীন ভানু বিবির হাতে একটি টিনশেড সেমিপাকা বাড়ির রেপ্লিকা তুলে দেন এবং  গৃহটির নির্মান  কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। মোসাঃ হানু @ ভানু বিবি (৭০), স্বামী- মৃত খেরাজ উদ্দিন, সাং- মিয়াপুর, ওয়ার্ড নং- ০৭, থানা- চারঘাট, রাজশাহীর বুদ্ধি প্রতিবন্ধী এক ছেলে এবং এক মেয়ে নিয়ে সংসার। ছেলের স্ত্রীও বুদ্ধি প্রতিবন্ধী। তাদের আবার ০২ ছেলে, যার মধ্যে ০১ জন প্রতিবন্ধী।

 

বুদ্ধি প্রতিবন্ধী ছেলে দিন মজুরের কাজ করে আবার কখনো ভ্যান চালায়। মেয়ের বিয়ে হয়ে গেছে অনেক আগেই। প্রায় ৩০ বছর আগে স্বামী মারা গেছেন। স্বামী মারা যাবার পর থেকে সংসারের হাল তার কাঁধে। গত প্রায় ৪০ বছর ধরে চারঘাট থানায় বুয়া হিসেবে রান্না-বান্নার কাজ করেছেন। বর্তমানে বয়স প্রায় ৭০ বছর হওয়ার কারণে বিভিন্ন রকম বার্ধক্যজনিত রোগে ভুগছেন। তার পক্ষে এখন আর কাজ করা সম্ভব হচ্ছে না।

 

স্থায়ী সম্পত্তি বলতে শুধুমাত্র স্বামীর ভিটা আছে। সেখানে সাহায্য হিসেবে পাওয়া কয়েকখানা পুরাতন টিন দিয়ে এক রুমের জরাজীর্ণ ঘর রয়েছে। সে ঘরে প্রতিবন্ধী ছেলে তার সন্তানাদি নিয়ে থাকেন। আর ভানু বিবি সেই জরাজীর্ণ ঘরের খোলা বারান্দায় অমানবিক জীবন যাপন করেন। বর্ষার সময় বাড়ির উঠান পানিতে ভরে যায়। দীর্ঘ ৪০ বছর একটানা থানায় বুয়ার কাজ করলেও বর্তমানে বয়সের ভার কাজ করতে না পেরে মানুষের কাছে হাত পেতে জীবন চালাতে হয়।

 

ভানু বিবির এই অমানবিক জীবন যাপনের বিষয়টি রাজশাহী জেলা পুনাক কর্তৃক কেন্দ্রীয় পুনাকের সম্মানিত সভানেত্রী জীশান মীর্জা মহোদয়ের দৃষ্টিগোচরে আনা হলে তিনি বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)  এর  পক্ষ থেকে ভানু বিবিকে একটি টিনশেড পাকা বাড়ি নির্মাণ করে দেয়ার প্রতিশ্রতি দেন। ভানু বিবির জন্য নির্মিত গৃহ ‘স্বপ্ননীড়’ এর সার্বিক পরিকল্পনা ও ব্যবস্থাপনায় ছিলেন পুনাক, রাজশাহী জেলা শাখার সভানেত্রী জেনিফার রেবেকা মাসুদ এবং সহযোগিতায় ছিলেন পুনাক, রাজশাহী জেলা শাখার সদস্য ও চারঘাট থানার অফিসার ইনচার্জের সহধর্মিণী খাদিজা জাহাঙ্গীর। মো: ইফতে খায়ের আলম, অতিরিক্ত পুলিশ সুপার,  রাজশাহী

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Comment