সারাবিশ্বে গুগোল যদি একদিন কার্যক্রম বন্ধ রাখে তাহলে কি হবে?

প্রথম আলো

বিডি নিউজ২৩/BD News23ঃ উত্তর: সেই একদিনে আপনার (ধরে নিচ্ছি আপনি সাধারন ইউজার) কি কি ক্ষতি হবেঃ

 

১) গুগলে সার্চ করতে পারবেন না কিছুই। ২) ইউটিউব দেখতে পারবেন না। ৩) বহুল জনপ্রিয় ক্রোম ব্রাউজার ব্যাবহার করতে পারবেন না। ৪) জি-মেইল অথেন্টিকেশন ইউস হয় এমন কোনো সাইটে লগিন করতে পারবেন না। ৫) জি-মেইল সার্ভিসে কোনো ইমেইল সেন্ট/রিসিভ করতে পারবেন না।

 

৬) গুগল ড্রাইভের ফাইলগুলো এক্সেস করতে পারবেন না। ৭) ম্যাপ ইউস করতে পারবেন না। ৮) গুগল মীটে মিটিং করতে পারবেন না (যদিও জুম আছে)। ৯) প্লে স্টোর থেকে কিছু ডাউনলোড করতে পারবেন না। ১০) জিস্যুট বন্ধ থাকবে যার কারণে বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠানের অনেক অসুবিধা + লস হবে। ১১) ফাইন্ড মাই মোবাইল ইউস করতে পারবেন না।

 

মোটকথাঃ আপনি আর্থিক তেমন কোনো ক্ষতির সম্মুখিন না হলেও অনেক অনেক অনেক ফিচার + নিত্যপ্রয়োজনীয়, খুবই প্রয়োজনীয় অনেক কিছু থেকে ১ দিন বঞ্চিত থাকতে হয়ে আপনাকে।

 

সেই একদিনে যারা ভিডিও বানায় বা লেখে, ডেভেলপার/কন্টেন্ট ক্রিয়েটরদের কি কি ক্ষতি হবেঃ

 

১) যেটা একেবারে মাস্ট! এপিআই একটাও কাজ করবেনা। আর বেশিরভাগ ডেভেলপারই বেশিরভাগ সময়েই গুগলের নানান এপিআই ইউস করে। তার মানে তাদের গুগল এপিআই ব্যাবহৃত সার্ভিসগুলো একেবারেই অকেজো হয়ে যাবে। ইউজারদের ক্ষতি হবে কারণ তারা সেই সার্ভিস ইউস করতে পারবেনা। ডেভেলপারের লস হবে কারণ ইউজার থাকবেনা।

 

২) গুগল কোল্যাব, অনেকটা ক্লাউড কম্পিউটিং টাইপ জিনিশ (more like an IDE) সেটা চলবেনা। তার মানে পুরো একদিন সারা বিশ্বের নানান ডেভেলপারদের নানান কাজ বন্ধ থাকবে।

 

৩) যতোরকমের ডকুমেন্টেশন ওয়েবসাইট আছে গুগলের! সব বন্ধ থাকবে। কোনো ডেভেলপার ডকুমেন্টেশন ভিসিট করতে পারবেনা। যদিও রিসোর্সের অভাব নেই, তারপরও! যারা বড় মাপের ডেভেলপার তাদের রিসোর্স দিয়ে কি হবে। অফিসিয়াল ডকুমেন্টেশনটাই দরকার তাদের। কাজ বন্ধ হয়ে থাকবে।

 

৪) যেসব ডেভেলপাররা (যেসব না আসলে, সব ডেভেলপারই) গুগলের অ্যাড সার্ভিস (admob, adsense) ইউস করে তাদের সার্ভিস পুরো বন্ধ হয়ে যাবে। ফলে গুগলের পাশাপাশি তাদেরও মিলিয়ে একদিনের বিলিয়ন ডলারের ক্ষতি হবে।

 

৫) গুগলের সার্ভার যারা ইউস করে, ফায়ারবেস ই ধরে নিলাম। সেগুলো একেবারেই স্টপ।

৬) ৪ নম্বর পয়েন্টে উল্লেখ করা সেইম কারণে ইউটিউবারদের অনেক ক্ষতি হবে।

 

মোটকথা ডেভেলপার+কন্টেন্ট ক্রিয়েটরদের কোটি কোটি টাকা (ডলার বললে বেটার) লস হবে। সেই একদিনে গুগলের কি কি ক্ষতি হবেঃ

১) সরি কোনো পয়েন্ট নাই। উপরেরগুলাই এনাফ গুগলের ক্ষতি বুঝানোর জন্য।

 

আর সবচেয়ে বড় কথা হলো একদিনের জন্য গুগল কখনোই বন্ধ হবেনা। হলেও সবার আগে আপনি পাগল হয়ে যাবেন তাদের সার্ভিসের জন্য। হয়তো ভাবছেন “আমিতো IOS ইউজার” কিন্তু না! অ্যাপল নিজেও গুগলের সার্ভিস ইউস করে। উইন্ডোজেও আছে। যেখানেই থাকেন, প্রচুর ভোগান্তিতে পড়বেন সবাই।

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Comment