জমি দখলের প্রতিবাদ কম্বোডিয়ার কৃষকদের

ছভাং গ্রাম, স্যাম আং কমিউন, থালা বোরিভাত জেলা, স্টং ট্রেং প্রদেশে জমি বিবাদে জড়িত কৃষকরা লিন ভোটে কোম্পানির বিরুদ্ধে প্রতিবাদ করছে কারণ কোম্পানির সৈন্যরা কৃষকদেরকে তাদের কৃষি জমিতে চাষাবাদ চালিয়ে করতে দেয়নি। কৃষকরা তাদের সম্প্রদায়ের জমি অবৈধভাবে সাফ করার নিন্দা জানিয়ে কর্তৃপক্ষ এবং কোম্পানির সাথে দীর্ঘকাল ধরে চলমান জমি সংক্রান্ত বিরোধের নিষ্পত্তির জন্য সরকারী হস্তক্ষেপ চেয়েছে।সূত্র: A24 News Agency

মিস্টার সিয়ার কুনথিয়া, যিনি চাভাং গ্রামের এক বলেন, “আমি প্রতিদিন মাঠে কাজ করতাম, কিন্তু তারা এসে আমাকে কাজ করতে নিষেধ করে। আমি বললাম আমি এখানে ১০ বছরেরও বেশি সময় ধরে কৃষিকাজ করছি, আপনি আমাদের নিষেধ করলেন কেন? এই গ্রামেরই মিস্টার এনই সোকনিয়াম বলেন তাদের অসুবিধার কথা, “আমরা বড় সমস্যায় আছি, আমরা এখানে কঠোর পরিশ্রম করছি, যদি তারা আমাদের তা করতে নিষেধ করে এবং আমাদের জমি দখল করে তবে আমরা হতাশ হব।

আমার ব্যক্তিগতভাবে, এখানে ১৯০০ টিরও বেশি কাজু গাছ রয়েছে, কিছু ৩ বছর বয়সী, কিছু ৪ বছর বয়সী।” কৃষকরা বলছে যে তারা কমিউনিটি প্রধানকে তাদের সমস্যা সমাধানের জন্য বলেছিল কিন্তু তিনি তাদের দাবি উপেক্ষা করেছেন এবং তাদেরকে অন্য কারো সাথে যোগাযোগ করতে বলেন।

এ গ্রামের কৃষক মিঃ ইউরন ওউন বলেন, “আমরা এখানে থাকতে এসেছি আমাদের সমস্যায় তাদের সাহায্যের প্রয়োজন হতে পারে। কমিউন প্রধান, গ্রামের প্রধান। আমরা তাদের এখানে একটি সমাধান খুঁজতে সাহায্য করতে বলেছিলাম, কিন্তু তারা আসেনি। তিনি এই এলাকার মানুষকে কীভাবে সাহায্য করবেন তা তিনি জানেন না বলে মনে হচ্ছে, আমরা তার সাহায্য চাই, তিনি কখনও আমাদের সাহায্য করেননি।

আমরা তাকে ডেকেছিলাম সমস্যা সমাধানের জন্য এখানে আসতে, সে আসেনি, সে শুধু তার দলকে আসতে দিয়েছে, তার দল এসেছিল, কিন্তু এসেছিল অল্প সময়ের জন্য পরে তারা গ্রামে ফিরে যায়।

তারা কিভাবে এই সমস্যার সমাধান করবে? আরেক কৃষক মিসেস থর্ন সারি জানান, “গতকাল, আমরা হস্তক্ষেপের জন্য সম্প্রদায়ের নেতার সাথে যোগাযোগ করেছি, কিন্তু সম্প্রদায়ের নেতা আমাদেরকে সাহায্য করতে পারে এমন কমিউন প্রধানের সাথে যোগাযোগ করতে বলেছেন। আমরা কমিউন প্রধানের সাথেও যোগাযোগ করেছি, কিন্তু কমিউন প্রধান আমাদেরকে গ্রাম প্রধানের সাথে যোগাযোগ করতে বলেছেন।

আমরা গ্রামের প্রধানের সাথে দেখা করতে যাই, যখন আমরা তার বাড়িতে পৌঁছলাম, তিনি আমাদের বললেন কমিউন প্রধানের সাথে দেখা করতে কারণ শুধুমাত্র কমিউন প্রধানই এই সমস্যার সমাধান করতে পারে। কৃষকরা আরোও অভিযোগ করেছেন যে কোম্পানি তাদের জমি সাফ করে ফেলেছে, এতে কাজু এবং আলু উভয় গাছই ক্ষতিগ্রস্ত হয়েছে।

মিঃ ইউরন ইউন নামের চাভাং গ্রামের কৃষক জানান, ২০১২ সালে, আমি এখানে থাকতে এসেছি এবং চাষও করেছি। ২০১৮ সালে সম্প্রদায় তৈরি হয় এবং তারা এখানে একটি সীমান্ত স্থাপন করতে এসেছিল। এখনও অবধি, একটি নামহীন সংস্থা লোকেদের আলু, চাল, কাজু জাতীয় ফসল চাষে নিষেধ করেছে।”

এই কথার প্রতি সমর্থন জানিয়ে মিসেস থর্ন সারি জানান, তারা (সৈন্যরা) কোনো এফওয়াইআই ছাড়াই আমাদের কৃষিজমি সাফ ওকরছে, লোকজন তাদের বাধা দিতে এসেছিল। বুলডোজাররা পিছনে একটি গাড়ি নিয়ে এবং অন্য তিনজন সৈন্য তিনটি বন্দুক নিয়ে ছিল। যে সৈন্যরা এলাকাটি পরিষ্কার করতে এসেছিল তারা সৈনিক যারা কাজ করেছিল লিন ভ্যাটে কোম্পানি।

লিন ভেটে কোম্পানি কোম্পানির সম্পত্তি রক্ষা করার জন্য সৈন্যদের নিয়োগ করেছে। এবং গতকাল, সৈন্যরা এই এলাকার কৃষকদের সম্প্রদায়ের জমিতে চাষাবাদ করা থেকে নিষেধ করতে এসেছিল, তারা উল্লেখ করেছে যে কমিউনের পরিচালক তাদের এইরকম বলেছিলেন।

মিসেস রেড নামের একজনও জানিয়েছেন একই কথা, “কোম্পানি আমার জমি পরিষ্কার করেছে, যা কাজু এবং আলু উভয়কেই প্রভাবিত করেছে। আজকাল, আমার পরিবার এই খামারের উপর নির্ভর করে, এবং তারা যদি আমার কৃষিজমি নেয় তবে আমি আর কিসের উপর নির্ভর করব? আমার আর থাকার জায়গা নেই।

নম চুম রক স্যাট সম্প্রদায়ের সভাপতি নেহেন ফর্ন বলেছেন, ঊর্ধ্বতন কর্মকর্তারা কৃষকদের কাছ থেকে জমি বাজেয়াপ্ত করার চুক্তিতে স্বাক্ষর করেছেন। তবে এই বিষয়ে তার কোনো ভূমিকা তিনি অস্বীকার করেছেন, “এই সমস্যাটি আমার কারণে হয়নি, এটি আমার ঊর্ধ্বতনদের কারণে ঘটেছে, আমি কোনও নথিতে স্বাক্ষর করিনি। কোম্পানি আমাকে দু-তিনবার ভয় দেখাতে এসেছিল, আমি তখনও স্বাক্ষর করতে অস্বীকার করি, কোম্পানি কমিউন প্রধান, গ্রামপ্রধান, জেলা, প্রদেশের স্বাক্ষর চাইতে যায় এবং তারপর আমাকে দলিল ফেরত দেয়।

এই জন্য, আমি সিইপিএ (সংস্কৃতি এবং পরিবেশ সংরক্ষণ সমিতি), টাং রেং প্রদেশের কৃষি বিভাগের উপর নির্ভর করতে এবং একটি অভিযোগ করতে গিয়েছিলাম। অবশেষে কোম্পানী আমাকে কনস্ট্রাকশন সাইটে ডেকে পাঠালেন।

আমি যদি না যাই তার মানে আমি রাজকীয় সরকারের উন্নয়ন কাজের বিরোধিতা করছি। কোম্পানিটি বলেছে যে জমির আন্ডারগ্রাউন্ড রয়্যাল গভর্নমেন্টের উন্নয়নের জন্য, তাই আমি যদি সহযোগিতা না করি, এর মানে আমি বিরোধিতা করছি।

ভিডিও দেখতে ক্লিক করুন (https://youtu.be/3igyJbFnq6s)

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *