অনিয়ন্ত্রিত বিপজ্জনক বৈদ্যুতিক খুঁটির শিকার থাইল্যান্ডের ব্যাং বো জেলার গ্রামবাসীরা

Prothom alo news

বৈদ্যুতিক খুঁটি মাটিতে নিচু হয়ে যাওয়ায়, থাইল্যান্ডের ব্যাং বো জেলার সামুত প্রাকানের গ্রামবাসী এবং বাসিন্দারা তাদের হতাশা প্রকাশ করেছেন। তাদের প্রধান অভিযোগ খুঁটি থেকে ঝুলে থাকা তারগুলি পথচারীদের এবং চালকরা যারা রাস্তায় গাড়ি চালাচ্ছেন তাদের জন্য জন্য মারাত্মক বিপদ তৈরি করছে । তারা বলেন, কিছু কোম্পানি ও বিভাগ বিদ্যুৎ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে খুঁটি ও তার স্থাপন করে আইনের সুস্পষ্ট লঙ্ঘন করে, মানুষের জীবন বিপন্ন করে এবং তাদের জীবনকে দুর্বিষহ করে তোলে।সূত্র: A24 News Agency

মিস্টার উইরাট এবং মিসেস লাদাওয়ান নামের গ্রামবাসী বলেন, “রাস্তাটি উঁচু করা হয়েছে, কিন্তু মেট্রোপলিটন ইলেকট্রিসিটি অথরিটির পাওয়ার লাইনগুলি এখনও সেই অনুযায়ী বাড়ানো হয়নি, যার ফলে লোকজনকে ভ্যান, রেফ্রিজারেটেড গাড়ি, ১০-চাকা এবং ৬-চাকার যানবাহনের মতো গাড়ি চালানোর সমস্যায় পড়তে হচ্ছে। এবং রাস্তা জুড়ে ঝুলন্ত তারে আঘাত পান। অতএব, আমি মহানগর বিদ্যুৎ কর্তৃপক্ষের সংস্থাকে বলতে চাই, দয়া করে রাস্তায় ঝুলন্ত তারগুলিকে উপরে সরিয়ে দিন যাতে তারা পথে না পড়ে।

এখন গ্রামবাসী অনেক কষ্টে আছে। এর আগে বৈদ্যুতিক খুঁটি ভেঙ্গে পড়ে যায়। নতুন খুঁটি বদলাতে নিয়ে এসেছেন বিদ্যুতের কর্মকর্তারা। তবে এবার তার ও বৈদ্যুতিক খুঁটি ছোট ছিল। এবং প্রায় দুই বছর আগে, বৈদ্যুতিক তারে আগুন লেগেছিল। কিন্তু এখনো মেট্রোপলিটন বিদ্যুৎ কর্তৃপক্ষের কোনো ইউনিট নেই তা ঠিক করার। রাস্তা জুড়ে ঝুলন্ত বৈদ্যুতিক তারের গল্প। গ্রামবাসীরা একাধিকবার মহানগর বিদ্যুৎ কর্তৃপক্ষকে বিষয়টি জানাতে সমন্বয় করেছে। কিন্তু কেন তারা এসে গ্রামবাসীর জন্য ঠিক করেনি?

তাই আমি মেট্রোপলিটন ইলেকট্রিসিটি অথরিটি, সামুত প্রাকান প্রদেশকে বলতে চাই। পাশাপাশি গ্রামবাসীদের সমস্যা সমাধানে এলাকায় যেতে সাহায্য করা। মানুষ অনেক কষ্ট পেয়েছে।” তারা আরও বলেন, অনেক টেলিকমিউনিকেশন কোম্পানি খুঁটি ব্যবহার করে এবং তারের সম্প্রসারণ করায়, রাস্তার সাধারণ চেহারাটি চোখের দৃষ্টিতে পরিণত হয়েছে এবং খুঁটিগুলিকে এলোমেলো দেখাবে।

শর্ট সার্কিট এবং অগ্নিকাণ্ডের মতো অনেক ঘটনার খবর পাওয়া গেছে। এসব নিয়ে সামুত প্রাকান মেট্রোপলিটন ইলেকট্রিসিটি অথরিটির পরিচালক মিঃ সোমবুন ওরানসিরিকুল বলেন, “একটি গাড়ি একটি কম ঝুলন্ত বৈদ্যুতিক তারের সাথে আটকে যায়। এখানে অনেক অংশে সমস্যা রয়েছে, এই এলাকাটি ঐতিহ্যবাহী। অনেক রাস্তা ভরাট হয়েছে। এতে এই গলির বৈদ্যুতিক খুঁটি নিচু হয়ে গেছে এবং সমস্যাযুক্ত ছেদ হয়েছে। রাস্তা স্বাভাবিকের চেয়ে উঁচু করা হয়েছে।

খুঁটির ওপরে অনেক নিচু বৈদ্যুতিক খুঁটি ও অন্যান্য কোম্পানির যোগাযোগের তারগুলো পড়ে আছে। সমস্যা হওয়ার পর মেট্রোপলিটন বিদ্যুত কর্তৃপক্ষ উন্নতি করতে কর্মী পাঠিয়ে যোগাযোগ লাইন কোম্পানির মালিককে অবহিত করেছে। যাও এবং পথে দাঁড়ানো তারগুলো তুলে দাও। রাস্তা নিরাপদ করতে এটি যথেষ্ট উঁচুতে রাখুন। এর পর মেট্রোপলিটন বিদ্যুত কর্তৃপক্ষের উন্নয়নের পরিকল্পনা রয়েছে।

বৈদ্যুতিক তারগুলি আপগ্রেড করার জন্য নতুন বৈদ্যুতিক খুঁটিটি আরও উঁচুতে পরিবর্তন করুন। এবং যোগাযোগ লাইন উচ্চতর হতে হবে এটা মান অনুযায়ী নিরাপদ স্তরে। এটি সম্ভবত এখন থেকে প্রায় ৬ মাস সময় নেবে।

সংবাদটি শেয়ার করুন

Related posts

Leave a Comment