স্কুল মাঠ দখল করে ধান চাষের অভিযোগ!

BD NEWS23 বিডি নিউজ২৩ঃ ছাত্র-ছাত্রীদের পদচারণায় এক সময় মুখরিত থাকতো এই স্কুল মাঠে। বর্তমানে এই স্কুল মাঠের মধ্যে চাষ করা হচ্ছে ধান। অভিযোগ উঠেছে ওই একই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি রুহুল আজম কেরু স্কুল মাঠ জবর দখল করে করোনাকালীন সময়ে ধান চাষ আবাদ শুরু করেছেন।

স্কুল মাঠে ধান চাষের ঘটনাটি ঘটেছে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা ইউনিয়নের রামনগর পশ্চিমপাড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এই স্কুলমাঠের বর্তমান ছবিটি এটি।

স্কুল মাঠে জবরদখল করে ধান চাষের মত এমন ঘৃণিত কাজ করার কারণে ফুঁসে উঠেছেন এবং ঘৃণা প্রকাশ করেছেন ছাত্র-ছাত্রী অভিভাবক এবং স্থানীয় লোকজনেরা। পাশাপাশি উক্ত স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতির বিচারের দাবি জানিয়েছেন অনেকে।

এদিকে বিদ্যালয় সূত্রে জানা গেছে, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। সরকারিকরণের জন্য চিঠিও এসেছিলো। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকেও কর্মকর্তারা পরিদর্শন করেছেন। এছাড়াও স্কুল কমিটির সভাপতির এমন কাজকর্মে বিস্ময় প্রকাশ করেছেন একই স্কুলের শিক্ষক-কর্মচারীরা।

এদিকে উক্ত স্কুলের কিছু শিক্ষার্থীরা জানায়, তারা আগে স্কুল মাঠে ফুটবল ক্রিকেট সহ নানান রকম খেলাধুলা করতেন বর্তমানে ধান চাষ করার কারণে স্কুলটির মাঠে আর খেলাধুলা করতে পারছেন না তারা। ওই শিক্ষার্থী গুলো আবারো খেলাধুলা করার জন্য স্কুল মাঠে ধান চাষ না করে খেলার মাঠে সেবে ফিরে পেতে চান।

এদিকে রামনগর পশ্চিমপাড়া বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উজ্জ্বল হোসেন জানান, স্কুলটির জমি সরকারি দলিলকৃত সম্পত্তি। প্রতিষ্ঠানটির শিক্ষার মান ভালোছিল। স্কুটিতে অনেক ছাত্র-ছাত্রী আছে তাদের দিকে নজর দিলে স্কুল থেকে আরো ভালো ফলাফল আশা করা যাবে। এছাড়াও ওই স্কুল মাঠে ম্যানেজিং কমিটির সভাপতি কেন স্কুল মাঠে ধান চাষ করেছেন সে বিষয়ে আমার কোনো ধারণা বা জানা নেই।

ওই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি, রুহুল আজম কেরু, তিনি বলেন, করোনাকালীন সময়ে স্কুল মাঠে পড়ে আছে তাই এত বড় স্কুল মাঠ ফেলে রেখে কোন লাভ নেই সেজন্য মূলত ওই স্কুল মাটিতে ধান চাষ করা হয়েছে।

এদিকে মিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদ রানা বলেন, স্কুল মাঠ জবরদখল করে ধান চাষ করা বা অন্য কোনো ফসলাদি তৈরি করার কোনো সুযোগ নেই। সত্যিই যদি এমন ঘটনা ঘটে থাকে তাহলে যাচাই-বাছাই করে লোক পাঠিয়ে অবশ্যই এর সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। এমনটাই জানালেন মিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মাসুদ রানা। (তথ্যসূত্র: ইনকিলাব)

বিডি নিউজ২৩ এর পক্ষ থেকে করোনা সাবধানতাঃ এই ভাইরাস থেকে একটু রক্ষা পেতে চাইলে অবশ্যই জনসমাগম এড়িয়ে চলতে হবে। মুখে মাস্ক ভালোভাবে ব্যবহার করার কোনো বিকল্প পথ নেই। নিজে সতর্ক থাকতে হবে অন্যকেও সতর্ক ভাবে রাখতে হবে। যতোটুকু সম্ভব হয় বাহিরে যাওয়া একদম কমিয়ে দিতে হবে। বাহিরে না গেলেই সবচেয়ে ভালো। পাশাপাশি যত দ্রুত সম্ভব করোনা ভাইরাসের টিকা গ্রহণ করুন। BD NEWS23 বিডি নিউজ২৩.

স্কুল মাঠ দখল করে ধান চাষের অভিযোগ!
স্কুল মাঠ দখল করে ধান চাষের অভিযোগ!
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *