মোবাইলের জাদুকর এএসআই কাদের

BD NEWS23 বিডি নিউজ২৩ঃ কেউ ডাকেন মোবাইলের জাদুকর কেউবা মোবাইল কাঠের বলছে গুলশান থানার এএসআই আব্দুল কাদেরের কথা হারানো মোবাইল খুজে বের করে যার অন্যতম নেশা। ছিনতাই অথবা হারিয়ে যাওয়া ৩,০০০ মোবাইল খুজে তুলে দিয়েছেন প্রকৃত মালিকের হাতে।

কর্ম ক্ষেত্রে কখন সকাল গড়িয়ে দুপুর হয় তা খুব একটা জানা নেই এসআই কাদেরের।

মোবাইল হারানো সাধারণ ডায়েরি হলেই তার পরে তার মরুভূমিতে সুই খোঁজার চ্যালেঞ্জ নিয়ে মাঠে নেমে পড়েন। তিনি ২০০৫ সালে কনস্টেবল হিসেবে কর্মজীবন শুরু। চাকরি জীবনে অর্ধেকেরও বেশি সময় পার করেছেন হারানো মোবাইল উদ্ধার করার কাজে। কোন ফোন উদ্ধার করতে লেগেছে দুই বছর আবার কোন ফোন উদ্ধার করতে লেগেছে মাত্র ৫ দিন।

২০১৩ সাল থেকে প্রায় ৩০০০ হারানো মোবাইল উদ্ধারের রেকর্ড। কাদেরের কাছে গেলো আড়াই বছরে শুধু গুলশান থানায় জিডির বিপরীতে ৬০০ মোবাইল প্রকৃত গ্রাহকের হাতে ফিরিয়ে দিয়েছেন তিনি।

প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৫০০ অভিযোগ আসে কাদেরের কাছে। অবস্থা এমন নিজের থানা তো বটেই, অন্য যেকোন স্থানে মোবাইল হারালেও ভুক্তভোগীরা আসেন গুলশান থানায়।

বাংলাদেশ পুলিশের থেকে ১৬ বার পুরস্কৃত হয়েছেন তিনি। পরবর্তী লক্ষ্য দ্রুততম সময়ে হাতে জমে থাকা সকল জিডির বিপরীতে মোবাইল সেট গুলো তার প্রকৃত গ্রাহকের হাতে তুলে দেয়া।

এদিকে এসআই আব্দুল কাদের তিনি বলেন, অনেকের ১ হাজার টাকা থেকে শুরু করে ২ লাখ টাকা দামের মোবাইল হারিয়ে থানায় আসেন জিডি করতে। অনেক রিকশাচালকও আসেন মোবাইলটা হারিয়ে থানায়। মোবাইলের দাম আমি কখনোই বিবেচনা করি না আমি বিবেচনা করি তার নিজের ব্যবহৃত জিনিস হোক সেটা কমদামি বা বেশি দামি। মানুষের ব্যবহৃত শখের জিনিস হারিয়ে গেলে মানুষ কষ্ট পেয়ে থাকে সেখান থেকে আমি কাজ করে মোবাইল গুলো খুব দ্রুত বের করে প্রকৃত মালিকের হাতে পৌঁছে দেওয়ার চেষ্টা করি।

এমনটাই বলছিলেন গুলশান থানার এসআই জনাব আব্দুল কাদের।

বিডি নিউজ২৩ এর পক্ষ থেকে করোনা সাবধানতাঃ এই ভাইরাস থেকে একটু রক্ষা পেতে চাইলে অবশ্যই জনসমাগম এড়িয়ে চলতে হবে। মুখে মাস্ক ভালোভাবে ব্যবহার করার কোনো বিকল্প পথ নেই। নিজে সতর্ক থাকতে হবে অন্যকেও সতর্ক ভাবে রাখতে হবে। যতোটুকু সম্ভব হয় বাহিরে যাওয়া একদম কমিয়ে দিতে হবে। বাহিরে না গেলেই সবচেয়ে ভালো। পাশাপাশি যত দ্রুত সম্ভব করোনা ভাইরাসের টিকা গ্রহণ করুন। BD NEWS23 বিডি নিউজ২৩.

মোবাইলের জাদুকর এএসআই কাদের
মোবাইলের জাদুকর এএসআই কাদের
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *