পাহাড় সমান অ’ভিযোগ উঠেছে বাগমারা পল্লী উন্নয়ন কর্মকর্তার বি’রুদ্ধে

মোস্তাফিজুর রহমান জীবন রাজশাহী, BD NEWS23 বিডি নিউজ২৩ঃ সরকারের পল্লী উন্নয়ন নীতি ও কৌশলের সাথে সংগতি রেখে পল্লীর  ক্ষুদ্র ও সম্পদ হীন দরিদ্র জনগোষ্ঠীকে সমবায় সমিতি ও অনানুষ্ঠানিক  দলের আওতায় সংগঠিত করে সমন্বিত পল্লী উন্নয়নের লক্ষ্যে কাজ করে যখন পল্লী উন্নয়ন বোর্ড। সুনাম কুড়াতে ব্যস্ত ঠিক তখনই সরকা‌রি বিধি বহির্ভূতভাবে অ‌ফি‌সের কার্যক্রম পরিচালনা, অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে রাজশাহীর বাগমারা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আঞ্জুমানয়ারার বিরুদ্ধে।

বাগমারা উপজেলা পল্লী উন্নয়ন অফিস থেকে প্রাপ্ত করোনা কালিন পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রীর ঘোষিত আর্থিক প্রনোদনার তালিকা থেকে জানা যায়, প্রথম ধাপে ক্ষতিগ্রস্থ ২৯ জন সদস্য থেকে ১০জনকে আর্থিক প্রনোদনা দেওয়াতেও হয়েছে অনিয়ম। মূলত পল্লীর ক্ষুদ্র ও সম্পদহীনের আর্থিক সহায়তা করার উদ্দেশ্য থাকলেও, নিয়ম না মেনে দেওয়া হয়েছে তেলের মাথায় তেল।

চলতি বছরের গত মাসে  ঋন বিতরণ অনুষ্ঠানের খরচ বাবদ প্রত্যেক সদস্যর কাছে থেকে ১২শত টাকা নেওয়া হয়।  প্রধানমন্ত্রীর দেওয়া প্রনোদনা বিতরণে এমন  অনিয়মের বিষয়ে ভুক্তভোগী সদস্যরা জানান,গত মাসে সদস্যদের মাঝে ঋণ বিতরণ অনুষ্ঠান উপলক্ষে প্রত্যেক সদস্যর কাছে থেকে ১২শত টাকা নিয়েছেন।করোনায় ক্ষতিগ্রস্থ সদস্যদের মাঝে প্রধানমন্ত্রী প্রনোদনা দিয়েছেন।সেই প্রনোদনার তালিকায় নাম উঠানোর জন্যও টাকা দিতে হয়েছে।তালিকায় বেশি ভাগ সদস্যর বাড়ি মাড়িয়া ইউনিয়নে।প্রনোদনা প্রাপ্তির নামের তালিকায় যাদের নাম আছে তারা বেশি ভাগই অবস্থাশালী।

সদস্যদের আনিত অভিযোগের বিষয়ে বাগমারা উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আঞ্জুমানয়ারা বলেন,অভিযোগের সত্যতা নেই।ঋণ প্রাপ্তির জন্য সদস্যদের ১৮ পাতার ৫টি সেট ফটোষ্ট্যাট করে স্বাক্ষর করতে হয়েছে।এছাড়াও ৩৫০ টাকার ২টি নন-জুড়িসিয়াল  ষ্ট্যাম্প ক্রয় করতে হয়েছে।এসব বাবদ ১২ শত টাকা নেওয়া হয়েছে।

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তার বিরুদ্ধে আনিত অভিযোগের বিষয় রাজশাহী  পল্লী উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, প্রনোদনার বিষয়ে আমরা কিছু জানি না।সদস্যদের শতকরা ৪ টাকা হারে ২ বছর মেয়াদি ঋণ দেওয়া হয়েছে। আর এই  ঋনের জন্য নন জুডিসিয়াল ষ্ট্যাম্প ক্রয় করা বাবদ ১২ শত টাকা নেওয়া হয়ে থাকতে পারে। আর অতিরিক্ত টাকা নেওয়ার কোন সুযোগ নেই।

বিডি নিউজ২৩ এর পক্ষ থেকে করোনা সাবধানতাঃ এই ভাইরাস থেকে একটু রক্ষা পেতে চাইলে অবশ্যই জনসমাগম এড়িয়ে চলতে হবে। মুখে মাস্ক ভালোভাবে ব্যবহার করার কোনো বিকল্প পথ নেই। নিজে সতর্ক থাকতে হবে অন্যকেও সতর্ক ভাবে রাখতে হবে। যতোটুকু সম্ভব হয় বাহিরে যাওয়া একদম কমিয়ে দিতে হবে। বাহিরে না গেলেই সবচেয়ে ভালো। পাশাপাশি যত দ্রুত সম্ভব করোনা ভাইরাসের টিকা গ্রহণ করুন। BD NEWS23 বিডি নিউজ২৩.

পাহাড় সমান অ'ভিযোগ উঠেছে বাগমারা পল্লী উন্নয়ন কর্মকর্তার বি'রুদ্ধে
পাহাড় সমান অ’ভিযোগ উঠেছে বাগমারা পল্লী উন্নয়ন কর্মকর্তার বি’রুদ্ধে
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *