গ্রামীণ সড়কে ব্যবহার হচ্ছে ইটের বিকল্প ইউনিব্লক

BD NEWS23 বিডি নিউজ২৩ঃ লালমনিরহাটে গ্রামীণ সড়কে ব্যবহার হচ্ছে প্রথমবারের মতো ইটের বিকল্প ইউনিব্লক। পরিবেশ বান্ধব ও টেকসই হওয়ায় এর ব্যবহারের উপর জোর দিয়েছে সরকার। দৃষ্টিনন্দন এই প্রযুক্তিতে তারা সারাদেশে ১০০ কিলোমিটার গ্রামীণ সড়ক তৈরি করা হচ্ছে এর মধ্যে লালমনিরহাটে দুই কিলোমিটার সড়কের কাজ শেষ হয়েছে।

ইটের কাঁচামাল হিসেবে জমির মাটি ব্যবহারে নষ্ট হচ্ছে জমির উর্বরতা এছাড়া জ্বালানি হিসেবে কাঠ ব্যবহারের বনাঞ্চলের যেমন ক্ষতি হচ্ছে, পাশাপাশি ভাটার কালো ধোঁয়ায় মারাত্মক ক্ষতি হচ্ছে পরিবেশের।

এই বাস্তবতা থেকে বেরিয়ে আসতে ২০২৫ সাল নাগাদ ইটের বিকল্প হিসেবে ব্যবহার বাড়াতে চায় সরকার। সিমেন্ট বালু আর পাথরের তৈরি এই ইউনিব্লক ধারণক্ষমতা ইটের চেয়ে বেশি।

ইউনি ব্লক দিয়ে রাস্তা তৈরি শুধু রাস্তা মজবুতই হয়না তুলনা মূলক প্রায় চারগুণ শক্তিশালী মজবুত রাস্তা হয়। পাশাপাশি চোখে পড়ার মতো পরিবেশ বান্ধব দৃষ্টিনন্দন ও হয়। ইউনি ব্লক দিয়ে রাস্তা তৈরিতে সাধারণ মানুষের সাড়াও পাওয়া যাচ্ছে ব্যাপক। সাধারণ মানুষেরা চাচ্ছে ইট দিয়ে রাস্তা তৈরি না করে ইউনি ব্লক দিয়ে রাস্তা তৈরি করা হয় তবে ইউনি ব্লক দিয়ে রাস্তা তৈরি করা একটু বেশি ব্যয়বহুল। মজার বিষয় হচ্ছে রক্ষনাবেক্ষনের খরচ খুবই কম।

লালমনিরহাটের বলিরাম গ্রামীণ রাস্তাটি নান্দনিক হওয়ায় বদলে গেছে এলাকার দৃশ্যপট ১৯০০ মিটার দীর্ঘ রাস্তা তৈরিতে খরচ হয়েছে ১ কোটি ২২ লাখ টাকা।

এদিকে সংশ্লিষ্টরা বলছেন পর্যায়ক্রমে ধীরে ধীরে ইউনি ব্লক দিয়ে সকল রাস্তা করা যায় কিনা সে বিষয়ে তারা ভাবছেন।

বিডি নিউজ২৩ এর পক্ষ থেকে করোনা সাবধানতাঃ এই ভাইরাস থেকে একটু রক্ষা পেতে চাইলে অবশ্যই জনসমাগম এড়িয়ে চলতে হবে। মুখে মাস্ক ভালোভাবে ব্যবহার করার কোনো বিকল্প পথ নেই। নিজে সতর্ক থাকতে হবে অন্যকেও সতর্ক ভাবে রাখতে হবে। যতোটুকু সম্ভব হয় বাহিরে যাওয়া একদম কমিয়ে দিতে হবে। বাহিরে না গেলেই সবচেয়ে ভালো। পাশাপাশি যত দ্রুত সম্ভব করোনা ভাইরাসের টিকা গ্রহণ করুন। BD NEWS23 বিডি নিউজ২৩.

গ্রামীণ সড়কে ব্যবহার হচ্ছে ইটের বিকল্প ইউনিব্লক
গ্রামীণ সড়কে ব্যবহার হচ্ছে ইটের বিকল্প ইউনিব্লক
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *