লকডাউনে স্ত্রী-সন্তান নিয়ে অসহায় রিকশাচালক স্বপন মিয়া

২০ বছর যাবত রিক্সা-ভ্যান চালিয়ে পরিবারের ভরণ-পোষণ দিয়ে আসছেন স্বপন মিয়া। লকডাউনে তা বন্ধ হয়ে যাওয়ায় অসহায় হয়ে পড়েছেন তিনি…More

মোঃ আব্দুল মালেক, BD NEWS23 বিডি নিউজ২৩ঃ সারাদেশে চলছে কঠোর লকডাউন। এই লকডাউনে দিন এনে খেটে খাওয়া মানুষেরা দারুন রকম অসহায় হয়ে পড়েছেন।

সারাদেশের ন্যায় কঠোর লকডাউন চলছে রাজশাহীতেও। দ্বিতীয় ধাপের লকডাউনের আজ শেষ হলো সাত দিন। এই লকডাউন চলাকালীন সময়ে রাজশাহী শহরে যেসব মানুষ বসবাস করেন তাদের মধ্যে যারা রিক্সা বা ভ্যান চালিয়ে জীবিকা নির্বাহ করেন তাদের অবস্থা করূণ। এই কঠোর লকডাউনের মধ্যে গ্রাম এলাকার ভিতরে গোপনে কিছুটা রিকশা-ভ্যান চললেও শহর এলাকায় পুরোপুরি বন্ধ রয়েছে।

সংসারের খাবারের লোক অনেক কিন্তু রোজগার করার জন্য রয়েছেন মাত্র একজন ব্যক্তি। মোঃ স্বপন থাকেন রাজশাহী শহরে ভাড়া নিয়ে। দীর্ঘ ২০ বছর যাবৎ রিকশা চালিয়ে পরিবারের মুখে খাবার তুলে দিয়েছেন। বর্তমানে মোঃ স্বপন, লকডাউন থাকার কারণে পুরোপুরি বেকার অসহায় হয়ে পড়েছেন। যদিও গোপনে তার চালানো রিক্সাটি নিয়ে বের হচ্ছেন কিন্তু রিকশায় চড়ে যাবার মত যাত্রী নেই। তাই আয় রোজগার নেই, পকেটের টাকা, বাসায় বাজার সদাইও নেই। সব মিলিয়ে পুরোপুরি অসহায় হয়ে পড়েছেন।

শুধু রাজশাহী শহরের স্বপন মিয়া নয় যারা যানবাহনের সাথে সম্পৃক্ত তাদের বহু মানুষের বাসায় খাবারের অভাব রয়েছে। যারা দূরপাল্লা বা লোকাল সার্ভিসের বাসগুলোতে হেলপারি অথবা ড্রাইভারি করত তারা এখন পুরোপুরি বসা। সরকারি ত্রাণ সহায়তা ঈদের আগে মানুষের পেলেও ঈদের পরে অতটা চোখে পড়ছে না।

এদিকে মানুষ অনেকটাই বাধ্য হয়ে ইতোমধ্যে আগের তুলনায় রাস্তায় নামছেন। এদের কেউ কেউ মাস্ক ব্যবহার করলেও অনেকে মাস্ক ব্যবহার করছেন না।

স্বপনের মতো অনেকের সাথে কথা হয়েছে, বলছিলেন তাদের পেটে খাবার নেই মূলত চালডাল তরিতরকারি কেনাকাটা করার জন্যই তারা ভ্যান রিক্সা নিয়ে বের হচ্ছেন। অনেকেই যারা মাস্ক ব্যবহার করছেন না তারা বলছেন কিসের করোনা পেটে যদি ভাত না থাকে।

বিডি নিউজ২৩ এর পক্ষ থেকে করোনা সাবধানতাঃ এই ভাইরাস থেকে একটু রক্ষা পেতে চাইলে অবশ্যই জনসমাগম এড়িয়ে চলতে হবে। মুখে মাস্ক ভালোভাবে ব্যবহার করার কোনো বিকল্প পথ নেই। নিজে সতর্ক থাকতে হবে অন্যকেও সতর্ক ভাবে রাখতে হবে। যতোটুকু সম্ভব হয় বাহিরে যাওয়া একদম কমিয়ে দিতে হবে। বাহিরে না গেলেই সবচেয়ে ভালো। BD NEWS23 বিডি নিউজ২৩

লকডাউনে স্ত্রী-সন্তান নিয়ে অসহায় রিকশাচালক স্বপন মিয়া
লকডাউনে স্ত্রী-সন্তান নিয়ে অসহায় রিকশাচালক স্বপন মিয়া
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *