গরুটি বাছুর জন্ম না দিয়েই সকাল-বিকাল দুধ দিচ্ছে ২ লিটার করে

BD NEWS23 বিডি নিউজ২৩ঃ বাছুর জন্ম না দিয়েই প্রতিদিন সকালে দুই লিটার বিকালে দুই লিটার করে দুধ দিচ্ছে একটি ১৪ মাস বয়সী বকনা গরু। নেত্রকোনার পূর্বধলা উপজেলার খলিশাউড়া ইউপির লক্ষ্মীপুর গ্রামের কৃষক হায়দার আলীর দুই বছর বয়সী এই গরু বাছুর ছাড়াই দুধ দিচ্ছে। এই দৃশ্য দেখতে প্রতিদিন তার বাড়িতে ভিড় করছেন শত শত  লোকজন। দূর-দূরান্ত থেকেও তার বাড়িতে এসে ভিড় জমান উৎসুক জনতা।

কৃষক হায়দার আলী কয়েক বছর আগে সংসারের অভাব দূর করার জন্য একটি গাভি কেনেন। কিছুদিন পর গাভিটি একটি বাছুর জন্ম দেয়। বাছুর বড় না হতেই নিজের কাছে রেখে গাভিটি বিক্রি করে দেন হায়দার।

বাছুর জন্ম না দিয়েই প্রতিদিন সকালে দুই লিটার বিকালে দুই লিটার করে দুধ দিচ্ছে একটি ১৪ মাস বয়সী বকনা গরু
দুই বছর না যেতেই বাছুরের শরীরে অস্বাভাবিক পরিবর্তন দেখতে জায় হায়দার আলী।বাচুর টির ওলান বড় দেখে দুই মাস আগে দুধ নেয়ার চেষ্টা করেন তার স্ত্রী। প্রথমে এক লিটার পরে দুই লিটার, এখন দিনে চার লিটার করে দুধ পাচ্ছেন।

আর্থিক অবস্থা খারাপ হওয়ায় গরুকে ভালো খাবার দিতে পারছেন না বলে জানান হায়দার আলীর স্ত্রী। পুষ্টিকর খাবার খাওয়ানো গেলে ১০-১২ লিটার দুধ পাওয়া যাবে বলে জানান তিনি।

হায়দার আলী জানান, এই গরুর দুধের অনেক চাহিদা। নেত্রকোনা ছাড়াও আশপাশের জেলার লোকজন এসে দুধ নিয়ে যাচ্ছেন। এই গরুর দুধ খেয়ে মানুষ উপকার পাচ্ছে বলেও জানিয়েছেন।

হায়দার আলীর স্ত্রী মদিনা আক্তার বলেন, সকালে দুই লিটার ও বিকালে দুই লিটার দুধ দিচ্ছে গরু টি। তবে ভালো খাবার দিতে পারলে দুধের পরিমাণ আরও বেশি হতো।

এদিকে বাছুর ছাড়াই দুধ দেওয়ার খবর ছড়িয়ে পড়ায় প্রতিদিন বিভিন্ন এলাকার লোকজন দেখতে আসছেন গরুটি। নেত্রকোনা শহর থেকে আসা কামাল উদ্দিন বলেন, খবর পেয়ে গরুটি দেখার জন্য ছুটে এসেছি। আশপাশের জেলার মানুষও আসছেন। বাছুর ছাড়া দুধ দেওয়া গরু প্রথম দেখলাম।

প্রাণিসম্পদ অধিদফতরের ময়মনসিংহ বিভাগীয় পরিচালক ডা. সুশান্ত কুমার পাল বলেন, বডিতে হরমোনাল ইমব্যালেন্স হওয়ার মতো ঘটনা ঘটলে বাছুর জন্ম না দিয়েই গরু দুধ দিতে পারে, এটা সম্পূর্ণ বিজ্ঞানসম্মত। গরুটিকে পুষ্টিকর খাবার দেওয়া হলে ছয় মাসের মতো এভাবেই দুধ দিবে।

তবে পর্যাপ্ত খাবার না পেলে দুধ কমে যাবে। এটি কোনও আশ্চর্যজনক ঘটনা নয়। উপকারের আশায় মানুষ এই গরুর দুধ পান করলে প্রতারণার শিকার হবে। কেননা এই গরুর দুধে স্বাভাবিক গাভির চেয়ে বেশি পুষ্টিমানের উপাদান নেই। বরং পুষ্টিমান অনেকাংশে কম আছে।

বিডি নিউজ২৩ এর পক্ষ থেকে করোনা সাবধানতাঃ এই ভাইরাস থেকে একটু রক্ষা পেতে চাইলে অবশ্যই জনসমাগম এড়িয়ে চলতে হবে। মুখে মাস্ক ভালোভাবে ব্যবহার করার কোনো বিকল্প পথ নেই। নিজে সতর্ক থাকতে হবে অন্যকেও সতর্ক ভাবে রাখতে হবে। যতোটুকু সম্ভব হয় বাহিরে যাওয়া একদম কমিয়ে দিতে হবে। বাহিরে না গেলেই সবচেয়ে ভালো। BD NEWS23 বিডি নিউজ২৩

গরুটি বাছুর জন্ম না দিয়েই সকাল-বিকাল দুধ দিচ্ছে ২ লিটার করে
গরুটি বাছুর জন্ম না দিয়েই সকাল-বিকাল দুধ দিচ্ছে ২ লিটার করে
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *